ভারতে পাচারকালে ১২টি স্বর্ণের বার উদ্ধার

রাজশাহীতে স্যান্ডেলের ভেতরে করে পাচারের সময় স্বর্ণের বারসহ একজনকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

প্রায় ৮২ লাখ টাকা মূল্যের ১২টি স্বর্ণের বার ভারতে পাচারের জন্য ফেনী থেকে চাঁপাইনবাবগঞ্জ নিয়ে যাওয়া হচ্ছিল। বাসের এক যাত্রীর পায়ের চামড়ার স্যান্ডেলের ভেতর ছিল সোনাগুলো।

বুধবার সন্ধ্যায় বিজিবির একটি দল রাজশাহীর পুঠিয়া উপজেলার বেলপুকুর চেকপোস্টে ঢাকা থেকে চাঁপাইনবাবগঞ্জগামী একটি বাসে তল্লাশি চালিয়ে স্বর্ণগুলোসহ ওই যাত্রীকে আটক করে। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে আরও দুইজনকে আটক করে বিজিবি।

আটকরা হলেন- ঢাকার ধামরাই থানার চৌহাট এলাকার মৃত লালর মিয়ার ছেলে আলাল (৪৫), চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নয়নচুকা কামারপাড়া গ্রামের বাদল কর্মকারের ছেলে শুভ্র কর্মকার (২৭) এবং বারঘরিয়া হালদারপাড়া গ্রামের দিনেশ হালদারের ছেলে মিলন হালদার (২৮)।

বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ জানান, ভারতে পাচারের জন্য আলাল স্বর্ণের বারের চালানটি ফেনী থেকে চাঁপাইনবাবগঞ্জ নিয়ে যাচ্ছিলেন। তাকে আটকের পর চোরাচালান সিন্ডিকেটের অন্য দুই সদস্যের খোঁজ পাওয়া যায়। এরপর অভিযান চালিয়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে ওই দুইজনকেও আটক করা হয়।

তিনি জানান, আটক তিনজন উদ্ধার করা স্বর্ণের বারের বৈধ কোনো কাগজপত্র দেখাতে পারেননি। তাই সরকারি শুল্ক ফাঁকি দিয়ে সোনা চোরাচালানের অভিযোগে তাদের আটক করা হয়েছে।

জিয়াউদ্দিন মাহমুদ বলেন, প্রতিটি স্বর্ণের বার ২৪ ক্যারেটের। এগুলোর মূল্য ৮১ লাখ ৬০ হাজার টাকা। স্বর্ণগুলো জেলা প্রশাসকের ট্রেজারি শাখায় জমা দেয়া হয়েছে। আর আটক তিনজনকে বেলপুকুর থানায় হস্তান্তর করে তাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।