ভার্চুয়াল ট্রেডিং চালু করতে সিএসই ও লংকাবাংলার চুক্তি সই

নতুন বিনিয়োগকারী তৈরি করতে অভিনব পদ্ধতি নিয়ে মাঠে নামছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ ও লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড। বিষয়টি নিয়ে প্রতিষ্ঠান দুটি একটি সমঝোতা স্মারক সই করেছে।

বুধবার ২২ নভেম্বর সিএসইর ঢাকা কার্যালয়ে এই চুক্তি সই হয়। নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি সই করেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার ও লংকাবাংলা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন চৌধুরী।

এসময় আরও উপস্থিত ছিলেন, সিএসইর চেয়ারম্যান একে আব্দুল মোমেন, পরিচালক ড. মোহাম্মদ আইয়ুব ইসলাম, ড. মঈনুল ইসলাম মাহমুদ, এমদাদুল ইসলাম ও শাহজাদা মাহমুদ চৌধুরী, ঢাকা অফিসের ডিজিএম মো. গোলাম ফারুক, ডিজিএম ও আইটি বিভাগের প্রধান হাসনাইন বারি এবং লংকাবাংলা সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার সাফাত রেজা, প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. মুইনুল ইসলামসহ দুই প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা।

অনুষ্ঠানে একে আব্দুল মোমেন বলেন, আমাদের পুঁজিবাজার এখনো বেশ দুর্বল। এর মূল কারণ হলো ছোট বাজারে বড় দু’টি বিপর্যয়। তবে আমাদের এই বাজারের সম্ভাবনা অনেক বেশি। সম্ভাবনাকে কাজে লাগিয়ে পুঁজিবাজারের মাধ্য অর্থনীতিকে অনেক নিয়ে যাওয়া সম্ভব।

এম সাইফুর রহমান মজুমদার বলেন, আমরা নতুন বিনিয়োগকারীদের বাজারের প্রতি আকৃষ্ট করতে কিছু করার চিন্তা ছিল। পরে লংকাবাংলার পক্ষ থেকে এই অফার দিলে আমরা গ্রহণ করি। আমরা মনে করি এটি পুঁজিবাজারের জন্য আরও একটি নতুন মাইলফলক।

নাসির উদ্দিন চৌধুরী বলেন, দেশে এই প্রথম ভার্চুয়াল ট্রেডিং সিমিউলেটর চালু হলো। এটি আমাদের অনেক দিনের প্রচেষ্টার ফল। এই সিমিউলেটর বিনিয়োগকারী যথাসময়ে ট্রেডিং এর ব্যাপারে প্রকৃত অভিজ্ঞতা প্রদান করবে।

তিনি বলেন, বিনিয়োগকারীদের সচেতনতা বাড়াতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চলমান প্রয়াস আরও গতি বাড়াবে। এই প্রক্রিয়ার মাধ্যমে আগামী ৫ বছরে ১০ লাখ নতুন বিনিয়োগকারী তৈরির আশা প্রকাশ করেন তিনি।

আজকের বাজার:এলকে/এলকে ২২ নভেম্বর ২০১৭