ভুয়া তথ্য ছড়ানোয় ২২টি ইউটিউব চ্যানেল ‘ব্লক’ করল ভারত

ভুয়া সংবাদ প্রচারের অভিযোগে পাকিস্তানের চারটিসহ ২২টি ইউটিউব-ভিত্তিক নিউজ চ্যানেল বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছে ভারত সরকার। তালিকায় আছে তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট এবং একটি নিউজ ওয়েবসাইটও।

এসব মাধ্যমের প্রকাশকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও নির্দেশ দিয়েছে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। গত বছরের ফেব্রুয়ারিতে পাস হওয়া ভারতের নতুন তথ্য-প্রযুক্তি আইনে এ ব্যবস্থা নিল দিল্লি।

এ আইনে গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত জাতীয় নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং অখণ্ডতা, জনশৃঙ্খলার হুমকি আছে এমন ৭৮টি ইউটিউব-ভিত্তিক নিউজ চ্যানেলসহ বেশ কয়েকটি সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করে দেয়া হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় মঙ্গলবার বিবৃতিতে জানায়, বন্ধ করে দেয়া এসব চ্যানেলের দর্শক ছিল ২৬০ কোটি। সেখানে ভিত্তিহীন খবর ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করা হত।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় বলছে, একাধিক ইউটিউব চ্যানেলে ভারতীয় সশস্ত্র বাহিনী এবং জম্মু ও কাশ্মীরের মতো স্পর্শকাতর ইস্যুতে উস্কানিমূলক খবর প্রচার করা হত। বন্ধ করে দেয়া অনেকগুলো চ্যানেল পাকিস্তান থেকে পরিচালিত হত। সেগুলোর কন্টেন্ট ছিল ভারত-বিদ্বেষ।

ভারত থেকে পরিচালিত চ্যানেলগুলোতে ইউক্রেন যুদ্ধ নিয়ে ভূয়া তথ্য প্রচার হত; যা দিল্লির সঙ্গে অন্য দেশের সম্পর্ককে হুমকিতে ফেলত। এসব চ্যানেল জনপ্রিয় কিছু ভারতীয় সংবাদমাধ্যমের লগো ও সংবাদ উপস্থাপকের ছবি ব্যবহার করত। ফলে দর্শকরা তাদের সংবাদে আস্থা রাখত।

বস্তুনিষ্ঠ অনলাইন সংবাদমাধ্যমের পরিবেশ নিশ্চিতে ভারত সরকার অঙ্গিকারবন্ধ উল্লেখ করে সার্বভৌমত্ব রক্ষায় যে কোনো অপতৎপরতা রোধে মন্ত্রণালয় সজাগ দৃষ্টি রাখছে বলে বিবৃতিতে জানানো হয়। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান