ভোলাতে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা

মুজিব বর্ষ উপলক্ষে জেলার উপজেলা সদরে শুরু হয়েছে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা। রোববার বিকেলে সদরের ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ চত্বরে মেলার উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: মোশারেফ হোসেন। মুজিব শতবর্ষ উপলক্ষে ইউনিয়ন পর্যায়ে বঙ্গবন্ধু কৃষি উৎসবের অংশ হিসেবে মেলার আয়োজন করে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে উপজেলা প্রশাসন ও ভেদুরিয়া ইউনিয়ন পরিষদ। মঙ্গলবার পর্যন্ত মেলা চলবে। শেষের দিন কৃষকের মাঝে ফলজ গাছের চারা বিতরণ করা হবে। সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মিজানুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো: ইউনুছ হাজ্বী, উপজেলা কৃষি অফিসার মো: রিয়াজউদ্দিন ও স্থানীয় ইউপি চেয়ারম্যান মো: তাজুল ইসলাম বক্তব্য দেন।

বক্তারা বলেন, আজকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে খাদ্যের ঘাটতি দেশকে খাদ্য উদ্বৃত্ত দেশের অগ্রযাত্রা প্রধানমন্ত্রীর কৃষি বান্ধব নীতির ফলেই সম্ভব হয়েছে। তাই বর্তমানে আমরা খাদ্য উদ্বৃত্ত দেশ। বিশ্বে চাল উৎপাদনে বাংলাদেশ তৃতীয়। আগামী ৫ বছরের মধ্যে কৃষির সকল কার্যক্রম যান্ত্রিকীকরণ করা হবে। নিরাপদ শাক-সবজি উৎপাদন ও পতিত জমি ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে আগামী দিনে খাদ্য নিরাপত্তা আরো সুসংহত হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

মেলায় মোট ১০টি স্টলের ব্যবস্থা রাখা হয়েছে। স্টলগুলোতে কৃষির আধুনিক পদ্ধতি প্রদর্শনের মধ্যে রয়েছে, ভাসমান পদ্ধতিতে সবজি চাষ, ঘেরের আইলে সবজি চাষ, সর্জান পদ্ধতিতে সবজি চাষ, নিরাপদ পদ্ধতিতে ধান ও সবজি চাষ, জৈব কৃষি, পুষ্টি নিরাপত্তার জন্য মিশ্র পদ্ধতিতে ফল বাগান, বস্তার মাধ্যমে সবজি চাষ, শস্য বিণ্যাস পরিবর্তনের মাধ্যমে আবাদ বৃদ্ধি। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান