ভোলায় স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি গ্রহণ

জেলায় ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে । ২৬ মার্চ প্রত্যুষে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হবে।
সকাল ৬ টায় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্ত’ম্ভে পুস্প¯স্তবক অর্পণ। ৬টা ২০ মিনিটে বধ্যভ’ুমিতে পুস্পস্তবক অর্পণ। সূর্যোদয়ের সাথে সাথে বিধি মোতাবেক জাতীয় পতাকা উত্তোলন। সকাল ৮টা থেকে ১০ টা পর্যন্ত গজনবী স্টেডিয়ামে কুচকাওয়াজ, শরীর চর্চা প্রদর্শনী ও শিশু কিশোরদের ক্রীড়া অনুষ্ঠান। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সকাল ১১ টায় মহান মুক্তিযুদ্ধের গুরুত্বও তাৎপর্য শীর্ষক আলোচনা ও জেলার বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা। মসজিদে বাদ যোহর ও অন্যান্য উপাসনালয়ে সুবিধাজনক সময়ে জাতির শান্তি, সমৃদ্ধি, দেশের উন্নয়ন ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন রয়েছে।
দুপুর ২ টায় সকল হাসপাতাল, কারাগার, শিশু পরিবার, পথ শিশু পুর্নবাসন কেন্দ্র, প্রতিবন্ধী কল্যাণ কেন্দ্র, বৃদ্ধাশ্রম, ভবগুরে প্রতিষ্ঠান ও শিশু দিবা যতœ কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন। বিকেল ৪টায় জেলা ক্রীড়া সংস্থা একাদশ বনাম পৌরসভাধীন বিভিন্ন ক্লাব একাদশ প্রীতি ফুটবল ম্যাচ। বিকেল সাড়ে ৪ টায় জেলা প্রশাসন একাদশ বনাম ভোলা পৌরসভা একাদশ প্রীতি ফুটবল ম্যাচ। সন্ধ্যা ৭ টায় ভোলা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। এছাড়া ২৬ মার্চ হতে ৩১ মার্চ পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমি, সরকারি স্কুলের মাঠ, টাউন হল প্রঙ্গণ, বাংলা স্কুল মাঠসহ সকল সিনেমা হলে সন্ধ্যা সাড়ে ৬ টায় মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র প্রদর্শনী হবে।
এদিকে ২৫ মার্চ রাতে শহীদদের স্বরণে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। ২৫ মার্চ সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে সদর উপজেলার বধ্যভুমিতে মোমবাতি প্রজ্বলন। সন্ধ্যা সাড়ে ৭ টায় জেলা শিল্পকলা একাডেমিতে গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা, গীতিনাট্য,সাংস্কৃতিক অনুষ্ঠান। রাত ৯টা থেকে ৯ টা ১ মিনিট পর্যন্ত জেলায় প্রতিকী ব্ল্যাক আউট ১ মিনিটের জন্য।