ভ্রাম্যমাণ আদালত চলতে বাধা নেই

ভ্রাম্যমাণ আদালত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল আবেদন গ্রহণ করেছেন আপিল বিভাগ। মঙ্গলবার দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ আবেদন গ্রহণ করে পরবর্তী শুনানির জন্য ১৩ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন।

ফালে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত চলতে আইনি বাধা নেই বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। তিনি জানান, আদালত আগামী তিন সপ্তাহের মধ্যে আবেদনের বিষয়বস্তুর সারসংক্ষেপ জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

হাইকোর্টের দেওয়া রায়ের কার্যকারিতা স্থগিত করে চেম্বার আদালতের দেওয়া স্থগিতাদেশ আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বহাল থাকবে বলেও জানান সরকারপক্ষের এই আইনজীবী। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন আটর্নি জেনারেল মাহবুবে আলম। আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম।

প্রসঙ্গত, নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণার রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা তিনটি লিভ টু আপিলের (আপিলের অনুমতি চেয়ে করা আবেদন) ওপর শুনানি করে আজ এই আদেশ দিয়েছেন সর্বোচ্চ আদালত।

এর আগে গত বছরের ১১ মে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত (মোবাইল কোর্ট) পরিচালনা-সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১১টি ধারা-উপধারাকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করেন হাইকোর্ট।

একই সঙ্গে এই আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাও অবৈধ ঘোষণা করা হয়।

আজকের বাজার: সালি / ১৬ জানুয়ারি ২০১৮