মঞ্চে আজ ‘আয়না বিবির পালা’

লোকসাহিত্য সংকলন ময়মনসিংহ গীতিকার ‘আয়না বিবি’ হলো নারীর প্রতি সমাজের অমানবিকতার অন্যতম দৃষ্টান্ত। তবুও কিছু নারী হয়ে ওঠে প্রতিবাদী। নাট্যধারার ২০তম প্রযোজনা এটি। রবিউল আলমের নাট্যরূপ ও নির্দেশনায় নাটকটির নবনির্দেশনা ও কোরিওগ্রাফ করেছেন লিটু সাখাওয়াত।

আজ সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘আয়না বিবির পালা’। নির্দেশক লিটু সাখাওয়াত নাটকটি নিয়ে বলেন, ‘বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান ঐহিত্য পালাগান। এই ধারার প্রতি আমার রয়েছে গভীর ভালোবাসা। যখন থেকে থিয়েটার শুরু করেছি, তখন থেকেই স্বপ্ন লালন করতাম অন্তরে। সেই স্বপ্ন বাস্তবায়নের সুযোগ পেয়েছি। আর নাট্যধারার কর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফসল এই প্রযোজনা। খোলা আকাশের নিচে উন্মুক্ত প্রান্তরে পালাকার যা শত বছর ধরে পরিবেশন করে আসছে, তা আমরা প্রসেনিয়ামের ঘেরাটোপে সুনির্দিষ্ট চরিত্রায়নের মাধ্যমে দর্শকের সামনে তুলে ধরেছি।’

নাটকের সঙ্গীত পরিচালনা করেছেন লিটু সাখাওয়াত এবং সব্যসাচী চঞ্চল। পোশাক ও মুখোশ ডিজাইন করেছেন শুচিস্মীতা বোস শাওলী। সেট করেছেন রফিকুল ইসলাম এবং আলোক পরিকল্পনায় আছেন শাকিল আহমেদ। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিটু সাখাওয়াত, দীপান্বিতা, গাজী রহিসুল ইসলাম তমাল, কামাল হোসেন, হাফসা আক্তার, রুবেল, সব্যসাচী চঞ্চল, রফিকুল ইসলাম, মিরাজ, রবিন, নাঈম, ইমরান প্রমুখ।

আজকের বাজার: সালি / ০২ জানুয়ারি ২০১৮