মরা গরুর মাংস বিক্রির অভিযোগে ২ জনের দণ্ড

দিনাজপুরের চিরিরবন্দরে মরাগরুর মাংস বিক্রি করার অভিযোগে গরু মালিক ও কসাইকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সেই সঙ্গে তাদের এক সহযোগিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দণ্ডপ্রাপ্তরা হলেন- গরুর মালিক খানসামা উপজেলার ভাবকী ইউনিয়নের ভ্যানচালক আব্দুল হাই (৫২) ও চিরিরবন্দর উপজেলার রাণীপুর গ্রামের মাংস বিক্রেতা (কসাই) জসিম উদ্দিনের (৩০)।

মঙ্গলবার ৮ আগস্ট উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. গোলাম রব্বানী ভ্রাম্যমান আদালতের মাধ্যমে এ দণ্ড দেন।

জানা গেছে, দণ্ডপ্রাপ্তদের স্বীকারোক্তিমুলক জবানবন্দির ভিত্তিতে বিশুদ্ধ খাদ্য অধ্যাদেশ ১৯৫৯ (সংশোধিত) ৪৪ এর ১৭(১) ধারা মোতাবেক তাদের ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া মাংস বিক্রেতার সহযোগীর সজিব হোসেনকে (১৯) ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চিরিরবন্দর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. আবু সাঈদ জানান, গরুর মালিক তার আনুমানিক ৫০ হাজার টাকার রোগাক্রান্ত মরা গরু গত সোমবার দিবাগত রাতে নিজেই জবাই করে রাণীরবন্দর হাটের কসাই জসিম উদ্দিনের কাছে মাত্র ১৩ হাজার টাকায় বিক্রি করে বলে এলাকাবাসী অভিযোগ করে। অভিযোগের প্রেক্ষিতে মঙ্গলবার সকালে ওই মরা গরুর মাংস বিক্রির চেষ্টাকালে চিরিরবন্দর পুলিশের সহযোগিতায় কসাইসহ সহযোগী ও গরুর মালিককে আটক করা হয়। পরে তাদেরকে ভ্রাম্যমান আদালতে হাজির করে এই রায় প্রদান করা হয়।

চিরিরবন্দর থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মো. সফিকুল ইসলাম সত্যতা নিশ্চিত করে জানান, আসামীদের কারাগারে প্রেরণ করা হয়েছে।

আজকের বাজার: আরআর/ ০৮ আগস্ট ২০১৭