মরা পাখির বৃষ্টি হল অস্ট্রেলিয়ায়

বৃষ্টির মতোই আকাশ থেকে বড় বড় কিছু ঝরে পড়তে দেখে চমকে গিয়েছিলেন সবাই। জিনিসগুলি মাটিতে আছড়ে পড়ার পর দেখা যায় সেগুলি মরা পাখি। অদ্ভূত এই ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার দক্ষিণাংশে অ্যাডিলেডের একটি খেলার মাঠে।

পুলিস সূত্রে খবর, সম্প্রতি ওই খেলার মাঠে হুড়মুড় করে পাখিগুলি ঝরে পড়তে দেখে চমকে যান এলাকাবাসী। তাঁরা বলেছেন, পাখিগুলি সবই লম্বা ঠোঁটের, সাদা, গোলাপি পালকে মেশানো করেলা পাখি। অস্ট্রেলিয়ার স্থানীয় এই পাখি বিরল প্রজাতির। মোট ৫৭টি পাখি মারা গিয়েছে। এলাকাবাসীর অভিযোগ, দুই থেকে চারটি পাখি মরা অবস্থাতেই মাটিতে আছড়ে পড়েছিল। কিন্তু বাকি পাখিগুলি মাটিতে পড়ে যন্ত্রণায় ছটফট করতে থাকে অনেকক্ষণ। সেগুলির চোখ এবং ঠোঁট থেকে ক্রমাগত রক্তপাত হচ্ছিল।

খবর পেয়ে পুলিস এবং বন দপ্তর গিয়ে পাখিগুলি উদ্ধার করে নিয়ে যায়। প্রাথমিক তদন্তে পশু চিকিৎসকদের অনুমান, পাখি মারতে যেধরনের বিষ ব্যবহার করে চোরাশিকারিরা সেই বিষেই মৃত্যু হয়েছে পাখিগুলির। ওই বিষ খুব ধীরে শরীরে কাজ করে। তাই প্রথমে কিছুই বোঝা যায় না। মৃত পাখিগুলির দেহের ময়নাতদন্তের রিপোর্ট পেলে পরই আসল কারণ জানা সম্ভব হবে বলে মনে করছে স্থানীয় প্রশাসন।

করেলা পাখি সাধারণত অস্ট্রেলিয়ার শহর এবং গ্রাম দুজায়গাতেই পাওয়া যায়। বাড়ি, কাঠের জিনিসপত্র, বিদ্যুতের লাইন খুবলে নষ্ট করে দিতে পারে এরা। তাছাড়া ফসল খেয়েও প্রচুর ক্ষতি করে। পুলিসের অনুমান, ফসল বাঁচাতেই কেউ এভাবে বিষ দিয়েছিল পাখিগুলিকে।

আজকের বাজার/লুৎফর রহমান