মরোক্কোতে এএএ এবং আইসিডির মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

মরোক্কোতে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপ (আইএসডিবি) এর ৪৪তম বার্ষিক সাধারণ সভায় এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (এএএ) এবং ইসলামিক কর্পোরেশন ফর প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট (আইসিডি) এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট আইসিডি’র কৌশলগত অংশীদার এবং বাংলাদেশের একমাত্র প্রতিনিধিত্বকারী সংস্থা হিসেবে তৃতীয়বারের মত আইসিডির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপ (আইএসডিবি) মরক্কোর ম্যারাকেশ শহরে এ সভার আয়োজন করে। গত ৩ এপ্রিল অনু্ষ্ঠানটি শুরু হয়ে ৫ এপ্রিল ইসলামিক কর্পোরেশন ফর প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট (আইসিডি) ও বিশ্বের ৫৪ টি সদস্য রাষ্ট্রের কৌশলগত প্রতিনিধিদের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

আইসিডি তার ইসলামিক নেটওয়ার্কের আওতাভুক্ত সদস্য ব্যাংক, লিজিং কোম্পানি এবং আর্থিক প্রতিষ্ঠানের আর্থিক লেনদেনের খরচ কমানো এবং তাদের প্রতি সেবাগুলোকে আরো উন্নয়নের দ্বারা আধুনি বিশ্বব্যাপী ব্যবসায়িক বিষয়গুলিতে ফিনটেক অ্যাপ্লিকেশনগুলোর উৎপাদনশীলতা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম নেটওয়ার্ক চালু করার উদ্যোগ নিয়েছে।

এসময়, আইসিডি এবং তার অংশীদারদের সাথে একটি নতুন উদ্যোগ-‘গ্লোবাল প্ল্যাটফর্ম ফর প্রাইভেট সেক্টর’ সম্পর্কিত ৪১ টিরও বেশি সমঝোতা স্মারক সই করে, সেযখানে আর্থিক প্রতিষ্ঠনগুলো একে অপরের মধ্যে ব্যবসায় সুযোগ-সুবিধা ও ব্যবসায় কৌশল বিনিময় করতে পারবে এবং এটি ও. আই. সি. সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে দ্রুত আর্থিক লেনদেনের জন্য একটি গুরুত্বপূর্ণ ভিত্তি হিসেবে কাজ করবে।

আইসিডি একটি বহুমুখী বহুমুখী সংস্থা এবং ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) গ্রুপের সদস্য। আইসিডি শরীয়াহ নীতি অনুসরন করে অর্থনৈতিক উন্নয়নকে সমর্থন করে এবং তার সদস্য দেশগুলোতে বেসরকারি খাতের উন্নয়নের জন্য অর্থায়ন সুবিধা ও বিনিয়োগ প্রদান করে থাকে। পাশাপাশি, আইসিডি সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সংস্থান, সম্প্রসারণ ও আধুনিকীকরণের জন্য সহযোগিতা প্রদান করে।

আজকের বাজার/এমএইচ