মহিলা আ’লীগের সভাপতি সাফিয়া, সম্পাদক মাহমুদা

বাংলাদেশ আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। নতুন কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন সাফিয়া খাতুন ও সাধারণ সম্পাদক হয়েছেন মাহমুদা বেগম ক্রিক। এছাড়া মহিলা আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি নির্বাচিত হয়েছেন শাহিদা তারেক দীপ্তি আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শবনম শিলা।

ঢাকা মহনগর দক্ষিণের সভাপতি নির্বাচিত হয়েছেন সাবেরা বেগম আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন নার্গিস রহমান। বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শনিবার (৪ মার্চ) মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করেন। রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে মহিলা আওয়ামী লীগের সম্মেলন থেকে এ নাম ঘোষণা করা হয়।

এর আগে শনিবার সকালে এ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। দীর্ঘ ১৪ বছর পর এ সম্মেলনের মাধ্যমে সংগঠনের নতুন নেতৃত্ব নির্বাচন করা হয়।

নেতা নির্বাচন উপলক্ষে অনুষ্ঠিত দ্বিতীয় অধিবেশনে কাউন্সিলর বগুড়া জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি খাদিজা খাতুন সাফিয়া খাতুনের নাম সভাপতি হিসেবে প্রস্তাব করেন ও অপর কাউন্সিলর পাবনা জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি নাদিয়া ইয়াসমিন জলি সমর্থন করেন। সাধারণ সম্পাদক পদে সদ্য সাবেক কমিটির সাংগঠনিক সম্পাদক মাহমুদা বেগম ক্রিকের নাম প্রস্তাব করেন কাউন্সিলর বাগেরহাট জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরিদা খানম আর তা সমর্থন করেন অপর কাউন্সিলর সাতক্ষীরা জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোসনা আরা।

এছাড়া সভাপতি ও সাধারণ সম্পাদক পদে আরও তিনজনের নাম কাউন্সিলদের মধ্য থেকে প্রস্তাব করা হয়। তারা হলেন- সাবেক কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পিনু খান। তার নাম সভাপতি হিসেবে প্রস্তাব করা হয়। সাধারণ সম্পাদক হিসেবে শিরিন রোকসানা ও মোর্শেদা বেগম লিপির নামও প্রস্তাব করা হয়।

সম্মেলনে নেতা নির্বাচনের জন্যফরিদা রহমানকে প্রধান নির্বাচন কমিশনাররের নামও ঘোষণা হয়। কিন্তু নির্বাচন করতে হয়নি। সর্বসম্মতিক্রমে মহিলা আওয়ামী লীগের নতুন নেতৃত্বের নাম ঘোষণা করেন ওবায়দুল কাদের। দ্রুত সময়ের মধ্যে মহিলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার নির্দেশ দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

সুত্র: দ্য রিপোর্ট