‘মাতারবাড়ি বা সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর’

কক্সবাজারের মাতারবাড়ি বা সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর নির্মাণ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। শুক্রবার,২৮এপ্রিল সন্ধ্যায় চট্টগ্রাম বন্দরের ১৩০ বছর উপলক্ষে আয়োজিত দুই দিনের পোর্ট এক্সপোর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের অর্থনীতির সব ক্ষেত্রে চট্টগ্রাম বন্দরের অবদান অনেক। এই বন্দরের সক্ষমতা দিন দিন বাড়ছে। যার ফলে প্রতিবেশি দেশ ভারত, নেপাল, ভুটান এই বন্দর ব্যবহার করতে আগ্রহ প্রকাশ করেছে। তিনি বলেন, চট্টগ্রাম বন্দরকে ২৪ ঘণ্টা গতিশীল রাখতে হবে। এক্ষেত্রে কাস্টমসকে সহযোগীতা করতে হবে। মুক্তিযুদ্ধের সময় বন্দর কর্মকর্তা-কর্মচারীরা যেভাবে এই বন্দরকে রক্ষা করে আসছেন। আগামীতেও সততার সঙ্গে কাজ করে এই বন্দরকে এগিয়ে নিতে হবে।

পোর্ট এক্সপোর সমাপনি দিনের স্বাগত বক্তব্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল বলেন, রূপকল্প ২০২১ অর্জনে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে ব্যাপক পরিকল্পনা নেওয়া হয়েছে। এ লক্ষ্যেই এ এক্সপোর আয়োজন করা হয়েছে। যারা বিভিন্নভাবে বন্দর ব্যবহার করেন- তারা এ এক্সপোতে স্টল দিয়েছেন। এমনকি মংলা বন্দর এখানে স্টল দিয়েছেন।

অনুষ্ঠানের শুরুতে চট্টগ্রাম বন্দরের অতীত, বর্তমান ও ভবিষ্যতের ওপর তথ্যচিত্র প্রদর্শন করেন বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম। তিনি বলেন, ১৮৮৭ সালে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে চট্টগ্রাম বন্দর। বঙ্গবন্ধু ১৯৭৩ সালে চট্টগ্রাম বন্দর পরিদর্শন ও সভা করেন। বন্দর বছরে তিন হাজার জাহাজ হ্যান্ডেল করছে। চট্টগ্রাম বন্দরের ভবিষ্যতের কথা চিন্তা করে বন্দরের জন্য নানা মহাপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। চট্টগ্রাম বন্দরকে বিশ্বের প্রথম সারির বন্দর হিসেবে প্রতিষ্ঠা করা হবে।

চট্টগ্রাম বন্দর এলাকার সংসদ সদস্য এমএ লতিফ বলেন, চট্টগ্রাম বন্দর টু মিলিয়ন ক্লাব থেকে এখন থ্রি মিলিয়ন ক্লাবে উন্নীত হচ্ছে। বন্দর রাতে ঘুমায় না। তবে জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টম হাউসের জনবল সংকটের কারণে বন্দরের সক্ষমতা বাড়লেও ব্যবহারকারীদের চাহিদা পূরণ করতে পারছে না।

এফবিবিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ব্যবসায়ীদের সব চাহিদা পূরণ করছে বন্দর কর্তৃপক্ষ। তবে আমরা ২৪ ঘণ্টা বন্দর ব্যবহার করতে পারছি না। কারণ এনবিআরের উয়িংগুলোর সার্ভিস নেই। তবে আশার কথা, এনবিআর রাজি হয়েছে দু-এক মাসের মধ্যে ২৪ ঘণ্টা সেবা দিতে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার, চিটাগং চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, মেট্রোপলিটন চেম্বার সভাপতি খলিলুর রহমান, শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আহসানুল হক চৌধুরী, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনে সভাপতি আকতার হোসেন, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু প্রমুখ।

আজকের বাজার:এলকে/এলকে/২৯এপ্রিল,২০১৭