মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা আজিজের রায় যেকোনো দিন

মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জের জামায়াতের সাবেক সংসদ (এমপি) আবদুল আজিজসহ ৬জনের মামলার রায় যেকোনো দিন।

মঙ্গলবার ৯ মে এই মামলার যুক্তিতর্ক শুনানি শেষে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক ট্রাইব্যুনাল মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন।

আবদুল আজিজ (৬৫) ছাড়া এই মামলার অন্য আসামিরা হলেন-রুহুল আমিন ওরফে মঞ্জু (৬১), আবদুল লতিফ মণ্ডল (৬১), আবু মুসলিম মোহাম্মদ আলী (৫৯), নাজমুল হুদা (৬০) ও আবদুর রহিম মিঞা (৬২)। আসামিদের মধ্যে আবদুল লতিফ মণ্ডল ছাড়া বাকিরা পলাতক রয়েছেন।
গত ১৬ এপ্রিল এই মামলার যুক্তিতর্ক শুনানির জন্য ৮ মে দিন নির্ধারণ করেন। পরে সোম ও মঙ্গলবার দুদিন যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে উভয়পক্ষ। এরপর আদালত মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন।

আদালতে মঙ্গলবার ৯ মে আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন রাষ্ট্রনযুক্ত আইনজীবী গাজী এমএইচ তামিম। সোমবার রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক পেশ করেন প্রসিকিউটর সায়েদুল হক সুমন ও শেখ মোশফেক কবির। আসামিদের বিরুদ্ধে ২০১৫ সালের ২০ নভেম্বর আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। পরে আসামি আবদুল লতিফকে গ্রেফতার করা হলেও বাকি পাঁচ আসামি পালাতক রয়েছেন।

২০১৫ সালের ২৭ ডিসেম্বর আবদুল আজিজসহ ৬জনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা। তাদের বিরুদ্ধে গণহত্যা, হত্যা, নির্যাতন, অপহরণ, অগ্নিসংযোগের তিনটি অভিযোগ আনা হয়েছে। ২০১৬ সালের ২৮ জুন ছয় আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দেন ট্রাইব্যুনাল। এক বছরের কম সময়ের মধ্যে এই বিচার কার্যক্রম শেষ হলো।

উল্লেখ্য, আবদুল আজিজ গাইবান্ধা-১ আসন থেকে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত চার দলীয় জোট সরকারের সময় জামায়াতের সংসদ সদস্য ছিলেন।

আজকের বাজার: এসএ/এলকে/ ০৯ মে ২০১৭