মানবতাবিরোধী অপরাধে নেত্রেকোনার ৬ জনের বিচার শুরু

আজকেরবাজার ডেস্ক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে নেত্রকোনার ছয়জনের বরিুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন আন্তর্জতিক অপরাধ ট্রাইব্যুনাল।

আজ বিচারপতি মো. আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই আদেশ প্রদান করেন। আদালত আগামী ১২ জুন রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্যের দিন ধার্য করেছেন।

ছয় আসামিরা হচ্ছেন নেত্রকোনা জেলার র্পূবধলা থানার শেখ মো. আবদুল মজিদ ওরফে মজিদ মওলানা (৬৬), মো. আবদুল খালেক তালুকদার (৬৭), মো. কবির খান (৭০), আব্দুর রহমান (৭০), আব্দুস সালাম বেগ (৬৮) ও নুর উদ্দিন (৭০)।

২০১৫ সালের ১২ আগস্ট মানবতাবিরোধী অপরাধের দুটি অভিযোগে পরোয়ানাভুক্ত দুই আসামি আব্দুর রহমান ও আহমদ আলীকে গ্রেফতার করে পুলিশ। আটক অবস্থায় সে সময় ২৯ অক্টোবর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আহমদ আলী মারা যান। তাই তাকে মামলার প্রক্রিয়া থেকে বাদ দেওয়া হয়।

২০১৬’র ১৬ মার্চ আসামিদের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। উল্লেখ্য তাদের বিরুদ্ধে অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, ধর্ষণ, হত্যা ও গণহত্যার মতো ৭টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

(আজকেরবাজার/সালি/এলকে/১৯এপ্রিল ২০১৭)