মানবতাবিরোধী অপরাধ মৌলভীবাজারের চারজনের বিচার শুরু

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আগামী ৪ জুলাই এ মামলায় রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্যের দিন ধার্য করা হয়েছে। রোববার,৭ মে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই আদেশ দেন।

এই মামলার আসামিরা হলেন- আকমল আলী তালুকদার (৭৬), আব্দুর নুর তালুকদার ওরফে লাল মিয়া (৬২), আনিছ মিয়া (৭৬) ও আব্দুল মোছাব্বির মিয়া। আকমল আলী তালুকদারকে ২০১৫ সালের ২৬ নভেম্বর গ্রেফতার করা হয়েছে। বাকিরা পলাতক রয়েছেন। এই চারজনই মৌলভীবাজার জেলার রাজনগর থানার বাসিন্দা।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর আবুল কালাম। অপরদিকে আসামিপক্ষে ছিলেন আব্দুস সুবহান তরফদার।

এই মামলায় অভিযোগ গঠনের শুনানি গত ২৮ ফেব্রুয়ারি শুনানি শেষ হয়। সেদিনই ১৭ এপ্রিল অভিযোগ গঠনের আদেশের জন্য দিন নির্ধারণ করেছিলেন ট্রাইব্যুনাল। তবে সেদিন একজন বিচারক ছুটিতে থাকায় আদেশের তারিখ পিছিয়ে আগামী ৭ মে নির্ধারণ করা হয়।

আসামিদের বিরুদ্ধে ২০১৬ সালের ২৩ মার্চ চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তদন্ত প্রতিবেদনে তাদের বিরুদ্ধে আনুমানিক ১০২টি পরিবারের ১৩২টি ঘরে লুটপাট ও অগ্নিসংযোগ, ৬ জনকে ধর্ষণ, ৭ জনকে অপহরণ ও ৬১ জনকে হত্যা সংক্রান্ত দুটি অভিযোগ আনা হয়েছে।

আজকের বাজার:এলকে/এলকে/৭ মে,২০১৭