মানবদেহে করোনার ভ্যাকসিনের পরীক্ষা শুরু হচ্ছে আজ

আজ সোমবার (১৬ মার্চ) থেকে যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে মানবদেহে করোনাভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা।

যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথ’র অর্থায়নে অন্তত ৪৫ জন স্বেচ্ছাসেবী’র উপর করোনাভাইরাসের এই ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে। এসব স্বেচ্ছাসেবীদের শরীরেই করোনাভাইরাসের ভ্যাকসিন পরীক্ষা করা হবে বলে জানিয়েছে, বার্তা সংস্থা এপি।

বার্তা সংস্থাটির এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরের কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে এই ভ্যাকসিন পরীক্ষার কার্যক্রম চালানোর কথা রয়েছে। এই ভ্যাকসিন বাজারে আসতে এক থেকে দেড় বছর সময় লাগতে পারে। তবে কিছু গবেষক বলছেন, ভ্যাকসিন হাতের নাগালে চলে আসতে সময় কিছুটা কম লাগতে পারে।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরের শেষের দিকে চীন দিয়ে শুরু হলেও বর্তমানে বিশ্বের একশ ৫৬টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাসের দাপটে ফাঁকা হয়ে গেছে কর্মক্ষেত্র, বন্ধ হয়ে গেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। করোনাভাইরাস থেকে সৃষ্ট প্রাণঘাতী ‘কোভিড-১৯’ রোগে আক্রান্ত হয়ে রবিবার পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৪৬ জনে। করোনাভাইস সম্পর্কিত বিশ্বের সর্বশেষ অবস্থা জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার্সের তথ্যানুসারে, সারা বিশ্বে এ রোগে বিশ্বব্যাপী ১ লাখ ৫৮ হাজার ৩৭২ জন আক্রান্ত হয়েছেন।

আজকের বাজার / এ.এ