মানিকগঞ্জের বরইছড়া গ্রামকে লকডাউন মুক্ত ঘোষণা

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার বরইছড়া গ্রামকে মঙ্গলবার সকালে লকডাউন মুক্ত ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। করোনা ভাইরাসের লক্ষণ আছে এমন এক নারীর মৃত্যুর ঘটনায় রবিবার বিকালে ওই গ্রামকে লকডাউন ঘোষণা করা হয়েছিল। হরিরামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবিনা ইয়াসমিন বলেন, মৃত ওই নারী করোনাভাইরাসে আক্রান্ত না হওয়ায় লকডাউন তুলে নেয়া হয়েছে। তবে ওই পরিবারের দুই শিশুর সর্দি ও কাশি রয়েছে। এ কারণে পরিবারের সদস্যরা কোয়ারেন্টাইনে থাকবেন বলে জানান তিনি।

মানিকগঞ্জের সিভিল সার্জন আনোয়ারুল আমিন আখন্দ জানান, ‘জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে নিহত নারী সুচিত্রা করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন না বলে নিশ্চিত করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।’ তিনি বলেন, রবিবার সকালে নিহত ওই নারীর শরীরে করোনাভাইরাসের উপসর্গ বিদ্যমান থাকায় তার শরীর থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছিল। সোমবার রাতে ওই নমুনা পরীক্ষার ফলাফলে দেখা যায়, ওই নারী কোভিড-১৯ আক্রান্ত ছিলেন না।

প্রসঙ্গত, বড়ইছড়া গ্রামের নিতাই সরকারের স্ত্রী সুচিত্রা সরকার (২৬) জ্বর, কাশি ও শ্বাসকষ্ট এবং দুইদিন ধরে পাতলা পায়খানা হওয়ার পর গুরুতর অসুস্থ অবস্থায় তাকে রবিবার সকালে মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। ওই সময় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। কিন্তু তার শরীরে করোনাভাইরাসের লক্ষণ থাকায় ওই নারী কোভিড-১৯ এ আক্রান্ত ছিলেন কিনা তা নিশ্চিত হওয়ার জন্য ওই দিন বিকালে নারীর শরীরের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার জন্য আইইডিসিআর-এ পাঠানো হয়। এ ঘটনায় রবিবার বিকাল থেকে পুরো গ্রামকে লকডাউন ঘোষণা করেছিল উপজেলা প্রশাসন। একই সাথে ওই নারীর পরিবারের সদস্যদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছিল। সুত্র-ইউএনবি

আজকের বাজার/ শারমিন আক্তার