মার্কিন পুলিশের নির্যাতনে নিহত টায়ার নিকোলসের শেষকৃত্য অনুষ্ঠিত

কান্না ও ক্ষোভ নিয়ে পরিবার , বন্ধু ও নাগরিক অধিকারের নেতারা বুধবার যুক্তরাষ্ট্রের মেমফিসের একটি চার্চে টায়ার নিকোলসের শেষকৃত্য অনুষ্ঠানে অংশ নেন। পুলিশের নির্যাতনে নিকোলসের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করা হয়েছে।
গ্রেফতারের তিন দিন পর আফ্রিকান বংশোদ্ভূত ২৯ বছর বয়সী টায়ার নিকোলসের মৃত্যু জাতিকে হতবাক করে দেয়। এ ঘটনা দেশটির পুলিশি নির্যাতনের আইন সংস্কারের তাগিদ দিচ্ছে। খবর এএফপি’র।
গসপেল মিউজিক ও আবেগঘন বক্তৃতার ভেতর দিয়ে সম্পন্ন অন্তোষ্ট্রিক্রিয়ায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস উপস্থিত ছিলেন। তিনি যুবকের পরিবারকে বলেন, আমরা ও আমাদের দেশের মানুষ আপনাদের শোকের সঙ্গে একাত্ম হয়ে শোক পালন করছি।
পুলিশের ভাষ্যমতে, গত ৭ জানুয়ারি বেপরোয়াভাবে গাড়ি চালানোর অভিযোগে নিকোলসকে গ্রেফতার করা হয়েছিল।
১০ জানুয়ারী নিকোলসের মৃত্যুর ক্ষোভ এখনও জ্বাজল্যমান।
ঘটনার ভিডিও প্রকাশের পর দেখা গেছে, মেমফিস পুলিশের বিশেষ ‘স্করপিয়ন ইউনিট’ এর কর্মকর্তারা নিকোলসকে রাস্তায় ফেলে পেটাচ্ছেন ও লাথি মারছেন। পাঁচজন কৃষ্ণাঙ্গ পুলিশ কর্মকর্তা ট্রাফিক স্টপে তাকে মারধর ও লাথি মারার তিন দিন পর নিকোলসের মৃত্যু হয়।
এ ঘটনার প্রেক্ষিতে বিশেষ ইউনিটকে বিলুপ্ত ঘোষণা এবং পাঁচ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। এর আগে তাদের বরখাস্ত করা হয়।
ঘটনাটিতে আইন প্রয়োগে বর্বরতা সম্পর্কে একটি জাতীয় বিতর্ক পুনরুজ্জীবিত হয়।
নিকোলসের আইনজীবীরা বলেছেন, ময়নাতদন্তে তাকে প্রচ- মারধর করার ইঙ্গিত পাওয়া গেছে।
নিকোলসের মা রোভন ওয়েলস পৃথিবীতে কেউই নিখুঁত নয়- উল্লেখ করে বলেন, তার ছেলে খুব ভাল ছিল।
তিনি তার ছেলের মৃত্যুকে ‘হত্যাকা-’ হিসেবে অভিহিত করেছেন।
কর্মকর্তাদের কৃত ‘মারাত্মক সহিংস কর্মকান্ড’- অভিহিত করে হ্যারিস কংগ্রেসকে জর্জ ফ্লয়েডের মৃত্যু ঘটনার প্রেক্ষাপটে একটি স্থগিত সংস্কার বিল পাস করার আহ্বান জানান।
২০২০ সালে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েডের হত্যা হওয়ার ঘটনাটি সমগ্র যুক্তরাষ্ট্র এমনকি বিশ্বের বিভিন্ন দেশে ক্ষোভ ও অশান্তি সঞ্চার করে।
নিকোলসের শোকবিহ্বল মা রোভনও হ্যারিসের সাথে আইন প্রণেতাদেরও বিলটি পাশ করায় কাজ করার আহ্বান জানান।