মাসিকের রক্তের সঙ্গে শহীদের রক্তের তুলনা!

তুরস্কের ব্যর্থ সেনাঅভ্যুত্থান প্রচেষ্টায় নিহত শহীদদের রক্তকে নিজের মাসিকের রক্তের সঙ্গে তুলনা করে টুইট করায় এবছরের সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ীর মুকুট খুইয়েছেন মিস টার্কি ইতির এসেন (১৮)।

শনিবার ২৩ সেপ্টেম্বর এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

খবরে বলা হয়েছে, অনেক আগে করা এসেনের টুইটটি আবার প্রকাশ্যে আসার পর তার শিরোপা কেড়ে নেওয়া হয়েছে।

সুন্দরী প্রতিযোগিতার আয়োজকরা বলেছেন, টুইটটি কিছুতেই গ্রহণযোগ্য নয়। আর একারণে প্রতিযোগিতায় জয়ী হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই তার বিজয়ের মুকুট কেড়ে নেওয়া হয়েছে।

মুকুট হারানোর পর এসেন ইন্সটাগ্রামে বলেছেন, তার এই বক্তব্যের পেছনে রাজনৈতিক কোনো উদ্দেশ্য ছিল না। কেউ তাকে ভুল বুঝে থাকলে তিনি এজন্য ক্ষমা প্রার্থনাও করেন।

গত ১৫ জুলাইয়ের সেনাঅভ্যুত্থান প্রচেষ্টার এক বছর পূর্তিতে ওই টুইটটি পোস্ট করা হয়েছিল। সেনাবাহিনীর একাংশের ওই ব্যর্থ অভ্যুত্থানে ২৫০ জন বেসামরিক লোক নিহত হন।
টুইটে মিস টার্কি লিখেছিলেন, ‘আজ সকাল থেকে আমার পিরিয়ড শুরু হয়েছে। ১৫ জুলাই এর শহীদ দিবস উপলক্ষে এই মাসিক। এই রক্তক্ষরণের মধ্য দিয়ে আমি দিনটি পালন করছি। এই রক্ত আমাদের শহীদদের রক্তকে প্রতিনিধিত্ব করছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ওই অভ্যুত্থান প্রচেষ্টা ঠেকাতে গিয়ে যারা প্রাণ হারিয়েছেন তাদেরকে শহীদ বলে উল্লেখ করেন।

সুন্দরী প্রতিযোগিতার আয়োজকরা বলেন, টুইটটি তাদের আগে চোখে পড়েনি। বিষয়টি যখন সবার নজরে আসে তখন তারা দীর্ঘ এক বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা করেন এবং পোস্টটির সত্যতা যাচাই করেন।
তারপর মিস এসেনের মুকুট কেড়ে নেওয়া হয়। আয়োজনকারীদের পক্ষ থেকে বলা হয়, এধরনের একটি টুইট তাদের কাছে গ্রহণযোগ্য নয়। এর ফলে এই প্রতিযোগিতায় যিনি রানার আপ হয়েছেন সেই আসলি সুমেন মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় অংশ নেবেন।

আজকের বাজার: আরআর/ ২৩ সেপ্টেম্বর ২০১৭