মিড জনসন কেনার প্রক্রিয়া শুরু রেকিট বেনকিজারের

যুক্তরাষ্ট্রের শিশু খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান মিড জনসন কেনার প্রক্রিয়া শুরু করেছে রেকিট বেনকিজার লিমিটেড। যুক্তবাজ্যভিত্তিক কোম্পানিটি ১৬.৬ বিলিয়ন ডলারের বিনিময়ে এই মালিকানা কিনে নিচ্ছে। রেকিট বেনকিজার প্রতিষ্ঠানটির কৌশলগত পর্যালোচনা শুরু করেছে বলে নিশ্চিত করেছে। খবর বিবিসির।

প্রতিষ্ঠানটি বলছে, তারা কোম্পানিটির ফুড বিজনেস ইউনিটের সব দিক বিবেচনা করছে। এর মধ্যে ফ্রেন্স মেওয়ানিজ ও সস পণ্যও থাকবে। মিড জনসন মূলত শিশুখাদ্য প্রস্তুত করে এনফা ব্র্যান্ড নামে পণ্য বাজারজাত করে। ২০১৬ সাল শেষে কোম্পানিটির মোট বিক্রির পরিমাণ ছিল ৩.৭ বিলিয়ন ডলার। তবে কোম্পানিটি কিনে নিতে রেকিট বেনকিজারের মোট খরচ হচ্ছে ১৭.৯ বিলিয়ন ডলার। কারণ কিছু ঋণ রয়ে গেছে মিড জনসনের। যার দায় নিতে হচ্ছে রেকিটের।

মিড জনসনের চেয়ারম্যান জেমস কোরনিলিয়াস বলেন, সর্বোচ্চ দরে শেয়ার দেওয়া হয়েছে। তারা প্রতিষ্ঠানটির শেয়ার ২৯ শতাংশ বেশি দিয়ে ৯০ ডলারের কিনেছেন। যেটা ১ ফেব্রুয়ারি বিডিং শুরুর আগে ৬৯.৫০ ডলার ছিল। বিশেষজ্ঞরা বলছেন, এই মালিকানা নেওয়ার ফলে কোম্পানিটি চীনে ভোগ্য পণ্যের বাজারে প্রধান নিয়ন্ত্রক হতে পারবে। কারণ ২০১৫ সালে চীন ১ শিশুনীতি থেকে সরে আসায় সেখানে নতুন সুযোগের সৃষ্টি হয়েছে।

শেষ বছরে চীনের শিশু জন্মের হার ছিল এই শতব্দীর মধ্যে বেশি। ২০১৫ সালে এর পরিমাণ ৭.৯ শতাংশ। রেকিট বেনকিজার বলছে, আমরা মিড জনসনের সম্পদ পর্যালোচনার ব্যাপারে উদ্যোগ নিয়েছি। এ খবরে আজ ব্রিটেনের মার্কেটে রেকিট বেনকিজারের শেয়ার দর ১১ শতাংশ বেড়েছে।

কোম্পানিটি জানায়, মিড জনসন কিনতে বন্ড ছেড়ে ব্যাংক থেকে টাকা সংগ্রহ করা হবে। এজন্য তাদের একটি ইউনিটও বিক্রি করা হতে পারে। আমেরিকা মেরিল লিন্স, ডয়েচে ব্যাংক এবং এইচএসবিসি ব্যাংক থেকে টাকা নেওয়া হবে।

তবে এ নিয়ে উভয় কোম্পানির রেগুলেটর ও শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়া হবে।