মিয়ানমারের জান্তাকে শান্তি পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান আসিয়ানের

ইন্দোনেশিয়ায় দুই দিনের আলোচনা শেষে দক্ষিণ-পূর্ব এশিয়ার মন্ত্রীরা শনিবার মিয়ানমারের জান্তা সরকারের প্রতি পাঁচ দফা শান্তি পরিকল্পনা বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। দুই বছর আগে রাজনৈতিক সংকটের অবসানে দেশটির জান্তা সরকার এই শান্তি পরিকল্পনায় সম্মত হয়েছিল।
দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহত্তম অর্থনীতি ইন্দোনেশিয়া ২০২৩-এর জন্য ১০-সদস্যের অ্যাসোসিয়েশন অফ সাউথ ইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) এর সভাপতি এবং এই বছরের শেষের দিকে ব্লকের বার্ষিক নেতাদের বৈঠকের আয়োজন করবে৷
তবে জাকার্তায় মন্ত্রী পর্যায়ের বৈঠকটি মিয়ানমারের পরিস্থিতি গুরুত্ব পেয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে অশান্তি বিরাজ করছে।
ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি বলেছেন, ২০২১ সালের এপ্রিলে জান্তা সরকার জাকার্তার প্রস্তাবিত ‘পাঁচ-দফা শান্তি পরিকল্পনা’ বাস্তবায়নে সম্মত হয়। আসিয়ান সদস্যদের কাছে এই প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। এতে সামরিক বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সহিংসতা অবসানে উভয় পক্ষকে সংলাপের আহ্বান জানানো হয়েছিল।
ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলোচনা শেষে সাংবাদিকদের বলেন, ‘এই পরিকল্পনার জন্য সকল সদস্য রাষ্ট্রের কাছ থেকে ব্যাপক সমর্থন পাওয়া গেছে।’ কখন এবং কীভাবে চুক্তিটি বাস্তবায়িত হবে সে বিষয় তিনি কোন বিশদ বিবরণ দেননি।
ঐক্যবদ্ধভাবে মিয়ানমারের পরিস্থিতি মোকাবেলার নির্দেশিকা হিসাবে ‘এই পরিকল্পনাটি আসিয়ানের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে আসিয়ান সভাপতির জন্য। এই ৫ দফা চুক্তি বাস্তবায়নের ব্যাপারে আসিয়ান একটি শক্তিশালী ঐক্য প্রদর্শন করে।’
মিয়ানমার আসিয়ানের সদস্য হিসেবে জান্তা এবং অভ্যুত্থান বিরোধী আন্দোলনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থতার জন্য ব্লক শীর্ষ সম্মেলনে মিয়ানমারের যোগদানের বিরোধিতা করছে।
এই সপ্তাহে নিযুক্ত মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী থান সোয়ে শুক্রবার আসিয়ান আলোচনায় উপস্থিত ছিলেন না। ব্লকটি জান্তা সদস্যকে আমন্ত্রণ জানাতে অস্বীকার করেছে এবং শুধুমাত্র একজন ‘অ-রাজনৈতিক প্রতিনিধি’ পাঠানোর অনুরোধ করেছে। কিন্তু নেপিদো এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।