মিয়ানমারে ‘সু চি’র সাজা’ ‘রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’

ইউরোপীয় ইউনিয়ন বুধবার ‘রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ বিচারে পদচ্যুত বেসামরিক নেতা অং সান সু চিকে মিয়ানমারের জান্তা আদালতের দেয়া পাঁচ বছরের সাজার বুধবার কঠোর সমালোচনা করেছে। খবর এএফপি’র।

এক বিবৃতিতে ইইউ মুখপাত্র বলেন, ‘এটি মিয়ানমারে আইনের শাসন ও মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে আরেকটি পদক্ষেপ এবং ২০২১ সালের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারে গণতন্ত্র আবারো চরমভাবে মুখ থুবড়ে পড়ে।’ গত বছরের সামরিক অভ্যুত্থানে তার সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে সু চি সামরিক হেফাজতে রয়েছেন এবং তখন থেকে দেশটি রাজনৈতিক বিশৃংখলার মুখে পড়ে।

ফৌজদারি মামলায় হস্তক্ষেপের অংশ হিসেবে দুর্নীতির দায়ে তাকে বুধবার পাঁচ বছরের কারাদন্ড দেয়া হয়। ইইউ জানায়, এ রায় আসিয়ান আঞ্চলিক ব্লকের সংলাপ প্রক্রিয়া থেকে অং সান সু চিসহ গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতাদের বাদ রাখার একটি সুস্পষ্ট প্রচেষ্টা।

ইইউ’র বিবৃতিতে বলা হয়, ‘আমরা মিয়ামারের সামরিক অভ্যুত্থানের পর দেশটির সকল রাজনৈতিক বন্দি এবং নির্বিচারে আটক ব্যক্তিদের দ্রুত ও বিনা শর্তে মুক্তি দেয়ার জন্য আমাদের আহ্বান পুনর্ব্যক্ত করছি।’ ২৭ সদস্য বিশিষ্ট এ আঞ্চলিক ব্লক মিয়ানমারের জান্তার ওপর ইতোমধ্যে নিষেধাজ্ঞা আরোপ করেছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান