মিয়ানমার দূতাবাস ঘেরাও করবে গণজাগরণ মঞ্চ

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের প্রতিবাদে আগামী সোমবার বাংলাদেশে দেশটির দূতাবাস ঘেরাও করবে গণজাগরণ মঞ্চ। ওই দিন বিকাল ৩টার দিকে গুলশান ২ নম্বর গোলচত্বরে জমায়েত হয়ে মিছিলসহ মিয়ানমারের দূতাবাস অভিমুখে ঘোরাও কর্মসূচি শুরু হবে।

আজ শুক্রবার বিকেলে রোহিঙ্গা গণহত্যা ও জাতিগত নিপীড়ন বন্ধের দাবিতে ‘ঢাকা র‌্যালি’ শেষে এ কর্মসূচি ঘোষণা করেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।

তিনি বলেন, বার্মায় চলমান গণহত্যা ও জাতিগত নিপীড়ন বন্ধে আজকের এই ঢাকা র‌্যালি কর্মসূচি। তিন দিনের মধ্যে বার্মা সরকার গণহত্যা বন্ধ না করলে এবং তার নাগরিকদের ফেরত না নিলে দূতাবাস ঘেরাও করা হবে।

ইমরান এইচ সরকার বলেন, শান্তির জন্য মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে যে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে, সেই শান্তি বিনষ্ট করায় অবিলম্বে নোবেল পুরস্কার স্থগিত করা উচিত। মিয়ানমারে এ ধরনের নির্বিচারে মানুষ হত্যা, জাতিগত নিপীড়ন নোবেল কমিটির লজ্জা, সারা পৃথিবীর মানুষের জন্য লজ্জা।

ঢাকা র‌্যালিতে নারী-পুরুষ ও শিশুসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

সাম্প্রতিক ক্লিয়ারেন্স অপারেশনের লক্ষ্যে রাখাইন রাজ্যে সেনা মোতায়েন শুরুর কয়েকদিনের মাথায় ২৪ আগস্ট ২৪টি পুলিশ চেকপোস্টে ‘বিদ্রোহী রোহিঙ্গা’দের সমন্বিত হামলা হয়। রাতভর সংঘর্ষে বিদ্রোহী-পুলিশ-সেনাসদস্য মিলে অন্তত ১০৪ জন নিহত হয়েছে বলে জানায় সেনাসূত্র।

এ হামলার পর নতুন করে সেনা অভিযান শুরু হলে বাংলাদেশ সীমান্তে শরণার্থীদের ঢল নামে।

আজকের বাজার: সালি/৮ সেপ্টেম্বর ২০১৭