মুজিববর্ষেই সারাদেশ আসবে শতভাগ বিদ্যুতায়নের আওতায়

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ-সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন,মুজিববর্ষেই সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। ইতোমধ্যেই ৯৭ ভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন,বাকিটুকু চলতি বছরের ডিসেম্বরের মধ্যে সম্পন্ন হবে।

প্রতিমন্ত্রী বরেন,এ অর্জন গ্রাহকসহ বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও সঞ্চালন কার্যক্রমের সাথে জড়িত সকলের। নসরুল হামিদ আজ সচিবালয়ে তাঁর কার্যালয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘বিদ্যুৎ বিভাগের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ( জুলাই ২০১৯ থেকে জুন ২০২০ পর্যন্ত ) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা’ সভায় বক্তৃতাকালে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান পরিস্থিতিতে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৪০ ভাগ, যা অনেকটাই ভালো। তিনি বলেন,২০২০-২১ অর্থবছরে অবশ্যই যেন শতভাগ বাস্তবায়িত হয়,সে লক্ষ্যে নির্ধারিত পরিকল্পনা অনুসারে সকলকে আরো আন্তরিকভাবে কাজ করতে হবে। নসরুল হামিদ বলেন, ‘গ্রাহক সন্তুষ্টিই আমাদের মূল লক্ষ্য। তাই গ্রাহকদের সাথে বিদ্যমান আস্থার সম্পর্ক আরো জোরদার করতে পরিকল্পনা মাফিক যোগাযোগ কার্যক্রম বাড়াতে হবে।’

এ পর্যালোচনা সভায় উল্লেখ করা হয়,২০১৯-২০ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় ১০৪টি প্রকল্পের বিপরীতে বরাদ্দ ছিল ২৪ হাজার ৬ শ’ ২৬ দশমিক ৬৫৮ কোটি টাকা। বাস্তবায়ন হয়েছে ৯৪ দশমিক ৪০ ভাগ। ২০২০-২১ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির ৮৭টি প্রকল্পের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের মানদন্ড অনুসারে ৩৪টি প্রকল্প উচ্চ অগ্রাধিক, ২৬টি প্রকল্প মধ্যম ও ২৭টি প্রকল্প নিম-অগ্রাধিকারের তালিকায় রাখা হয়েছে।

বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ,বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ( পিডিবি) চেয়ারম্যান মোঃ বেলায়েত হোসেন,পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) মঈন উদ্দিন ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইনসহ সংশ্লিষ্ট সংস্থার প্রধানরা অনলাইনে এ সভায় সংযুক্ত ছিলেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান