মুফতি হান্নানসহ তিন জঙ্গির ফাঁসি একসঙ্গে

সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলার মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি হান্নানসহ তিন জঙ্গির ফাঁসি কার্যকরে প্রস্তুত কাশিমপুর কারাগার ও সিলেট কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিনজনকেই একই সময়ে ফাঁসি দেওয়া হবে বলে এই দুই কারা সূত্রে জানা গেছে।

গাজীপুরের কাশিমপুরের হাইসিকিউরিটি কারাগারে মুফতি হান্নান ও তার সহযোগী শরীফ শাহেদুল বিপুলের মৃত্যুদণ্ড কার্যকরের জন্য জল্লাদ রাজু ও জল্লাদ সাকু মিয়া এবং সিলেট কেন্দ্রীয় কারাগারে দেলোয়ার হোসেন রিপনের মৃত্যুদণ্ড কার্যকরের জন্য ফারুক জল্লাদ প্রস্তুত রয়েছে।

কারা সূত্রে জানা গেছে, তাদের তিনজনকেই একইসময়ে বুধবার (১২ এপ্রিল) রাত ১০টা এক মিনিটে ফাঁসিতে ঝুলানো হবে। তবে পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় সেটা রাত ১২টা এক মিনিটেও হতে পারে।

এর আগে বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খাঁন কামাল তার নিজ কার্যালয়ে সাংবাদিকদের জানিয়েছেন, মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি হান্নানের ফাঁসি যেকোনো সময় কার্যকর হবে। মৃত্যুদণ্ড কার্যকরের সব ধরনের আইনি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার মিজানুর রহমান জানান, ফাঁসি কার্যকরের জন্য সকল ধরনের প্রস্তুতি শেষ করা হয়েছে। কারাগার ও এর আশপাশের এলাকার নিরাপত্তা আগে থেকেই বৃদ্ধি করা হয়েছে।

সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ছগির মিয়া জানান, বুধবার বিকেলে আবার স্বজনদের সঙ্গে দেখা করতে চেয়েছেন রিপন। জেল কোড অনুযায়ী তার ফাঁসি কার্যকর করা হবে। আমাদের প্রস্তুতি সম্পন্ন। কারাগার ও এর আশপাশের এলাকার নিরাপত্তা আগে থেকেই বৃদ্ধি করা হয়েছে।

প্রসঙ্গত, সিলেটের হযরত শাহজালাল (র.) মাজারে ২০০৪ সালের ২১ মে আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। হামলায় আনোয়ার চৌধুরী, সিলেটের জেলা প্রশাসকসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত এবং পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন নিহত হন। ওই মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর বিচারিক আদালত ৫ আসামির মধ্যে মুফতি হান্নান, শরীফ শাহেদুল বিপুল ও দেলোয়ার হোসেন রিপনকে মৃত্যুদণ্ড এবং মহিবুল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। ১৯ মার্চ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মুফতি হান্নানের রিভিউ আবেদন খারিজ করে আগের রায় বহাল রাখেন। এরপর তিন আসামিই রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন। রাষ্ট্রপতি আবেদন খারিজ করে দেন।