মেক্সিকোতে ৮.৪ মাত্রার ভূমিকম্প, ৭ দেশে সুনামি সতর্কতা

People react on a street in downtown Mexico City during an earthquake, on September 7, 2017. An earthquake of magnitude 8.0 struck southern Mexico late Thursday and was felt as far away as Mexico City, the US Geological Survey said, issuing a tsunami warning. It hit offshore 120 kilometers (75 miles) southwest of the town of Tres Picos in the state of Chiapas. / AFP PHOTO / ALFREDO ESTRELLA (Photo credit should read ALFREDO ESTRELLA/AFP/Getty Images)

মেক্সিকোর প্রশান্ত মহাসাগরের দক্ষিণ উপকূলে ৮.৪ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে মেক্সিকো ও আশপাশের আরও ৬টি দেশে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার অনুভূত এ ভূমিকম্পের উপকেন্দ্র ছিল দেশটির পিজিজিয়াপান শহর থেকে ১০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে শক্তিশালী এ ভূমিকম্পে মেক্সিকোর বিভিন্ন এলাকার ভবনগুলো কেঁপে ওঠে। আতঙ্কে লোকজন বাসা-বাড়ি ছেড়ে বাইরে ও রাস্তায় নেমে আসে।

এদিকে, ভূমিকম্পের তীব্রতার কারণে মেক্সিকো ছাড়াও পাশের গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা ও হন্ডুরাসে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

মেক্সিকোর সিভিল প্রটেকশন এজেন্সি জানিয়েছে, ১৯৮৫ সালে ভয়ঙ্করী ভূমিকম্প আঘাত হানার পর মেক্সিকোতে এটিই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। ১৯৮৫ সালের ওই ভূমিকম্প বহু ঘরবাড়ি ধ্বংস হয়। এ সময় প্রায় হাজারেরও বেশি মানুষের প্রাণহানি হয়।

তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, উৎপত্তিস্থলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৮.১।

লস অ্যাঞ্জেলস টাইমস জানিয়েছে, এ ঘটনায় তাৎক্ষণিক হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

আজকের বাজার: সালি / ৮ সেপ্টেম্বর ২০১৭