মেধাসম্পদের যথাযথ সুরক্ষার মাধ্যমে বাংলাদেশকে এগিয়ে নিতে হবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশকে এগিয়ে নিতে মেধাসম্পদের যথাযথ সুরক্ষার মাধ্যমে দেশীয় উদ্ভাবকদের উদ্ভাবনের সুরক্ষা প্রদান করতে হবে, সেই সাথে দেশীয় শিল্পের গতি ও রপ্তানি বাণিজ্যও বৃদ্ধি করতে হবে।

আগামীকাল ২৬ এপ্রিল ‘বিশ্ব মেধাসম্পদ দিবস’ উপলক্ষ্যে দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কার প্রদান করছে যাতে উদ্যোক্তা ও উদ্ভাবকরা উৎসাহিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় যুবদের জন্য ‘শেখ হাসিনা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রদান করা হচ্ছে, এতে তরুণ ও যুবকরা উৎসাহিত হচ্ছে।’

তিনি বলেন, ‘অন্যান্য বছরের ন্যায় এবারও বাংলাদেশে ২৬ এপ্রিল “বিশ্ব মেধাসম্পদ দিবস’ উদযাপন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এ বছরের প্রতিপাদ্য ‘আইপি এন্ড ইয়থ: ইনুভেশন ফর এ বেটার ফিউচার’ বিশ্বায়নের বর্তমান প্রেক্ষাপটে খুবই তাৎপর্যপূর্ণ বলে আমি মনে করি।”

শেখ হাসিনা বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার দেশের বৃহৎ, মাঝারি ও ক্ষুদ্র শিল্পের উদ্যোক্তা ও উদ্ভাবকরা যেন তাদের উদ্ভাবনী কার্যক্রম যথাযথভাবে সংরক্ষণের জন্য রেজিস্ট্রারভুক্তকরণ ও অধিকার সংরক্ষণ করতে পারে সেলক্ষ্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে।

বাংলাদেশ পেটেন্ট আইন, ২০২২ ইতোমধ্যে সংসদে পাশ হয়েছে। এছাড়া বাংলাদেশ শিল্প নকশা আইন-২০২২ প্রণয়ণের কাজ চলমান রয়েছে। ট্রেডমার্ক আইন, ২০০৯ সংশোধন করে ট্রেডমার্ক (সংশোধন) আইন, ২০১৫ করা হয়েছে; ভৌগোলিক নির্দেশক পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) আইন, ২০১৩ ও বিধিমালা ২০১৫ প্রণয়ন করা হয়েছে যা আন্তর্জাতিকমানের সাথে সামঞ্জস্যপূর্ণ।

তিনি বলেন, বাংলাদেশ অতি দ্রুত পিসিটি (পেটেন্ট কোঅপারেশন ট্রিটি) ও মাদ্রিদ প্রোটোকলের সাথে যুক্ত হতে সংশ্লিষ্ট আইনসমূহ যুগোপযোগী করার ব্যবস্থা গ্রহণ করছে।

প্রধানমন্ত্রী গবেষক, প্রযুক্তিবিদ, শিল্পপতি, ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রতি মেধাসম্পদ পরিচর্যা করা ও উন্নয়নের অংশীদার হওয়ার আহ্বান জানান। তিনি বিশ্ব মেধাসম্পদ দিবসের সার্বিক সফলতা কামনা করেন। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান