মেয়র নির্বাচনে প্রার্থী রোবট!

জাপানের মেয়র নির্বাচনে প্রার্থী করা হয়েছে মিচিহিতো মাতসুদা নামের এক রোবটকে। এরই মধ্যে প্রচারণায়ও নেমেছে রোবটটি। ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স উইল চেঞ্জ টামা সিটি’ (কৃত্রিম বুদ্ধিমত্তা টামা শহরকে পরিবর্তন করবে) স্লোগানে রীতিমতো প্রচারণা চালিয়ে যাচ্ছে সে। জাপানোর টামা শহরে মেয়রের দায়িত্ব নিতে চায় মিচিহিতো। এ বছরেই ওই নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।

সুপার স্মার্ট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পরখ করে দেখতেই তাকে প্রার্থী করা হয়েছে বলে জানা গেছে।

ডেইলি মিরর বলছে, এ ধরনের রোবট সবার জন্য সুষ্ঠু ও ভারসাম্যপূর্ণ সুযোগ এনে দেবে। মেয়র হিসেবে রোবটের নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা এই প্রথম। নির্বাচিত হলে মিচিহিতো হবে বিশ্বের প্রথম রোবট মেয়র।

বলা হচ্ছে, জনপ্রতিনিধিদের চেয়ে রোবট দ্রুত নগরবাসীর আবেদন বিশ্লেষণ করে ত্বরিত সিদ্ধান্ত নিতে পারবে। নির্বাচনী প্রচারণায় টামা শহরকে অগ্রসর শহর হিসেবে উল্লেখ করে রোবট মিচিহিতো বলছে, বয়স্ক মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় বর্তমান প্রশাসনের পরিবর্তন অপরিহার্য হয়ে পড়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে দ্রুত সিদ্ধান্ত নিয়ে নীতিনির্ধারণ জরুরি। মিচিহিতোর নির্বাচনী ব্যয় বহন করছে দুটি বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান।

এর আগে তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দরে রোবট নিয়োগ দেয়া হয়েছে যাতে ওই যন্ত্রমানব যাত্রীদের তল্লাশি করে প্রয়োজনীয় তথ্য দিতে পারে। এ রোবট কথা বলতে পারে, যাত্রীদের চেহারা চিনতে পারে। কথা শুনতে এবং ঘ্রাণও নিতে পারে।

আরএম/