মোদী সমস্ত প্রাপ্তবয়স্কের জন্য বিনামূল্যে টিকা চালু করেছেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি নি:শব্দ আন্তর্জাতিক যোগ দিবস উদ্বোধনকালে সোমবার দেশটির টিকা অভিযানকে আরো বাড়ানোর লক্ষ্যে সমস্ত প্রাপ্তবয়স্কের জন্য বিনামূল্যে টিকা চালু করেন। তিনি এ সময় ইয়োগা অনুশীলনের সূরক্ষামূলক বৈশিষ্ট্যের প্রশংসা করেন।
জ্যাব ঘাটতির কারণে সাম্প্রতিক মাসগুলিতে দেশটির টিকা অভিযান উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে, এমনকি এপ্রিল ও মে মাসে এসব সমস্যা হতাশাব্যাঞ্জকভাবে বেড়ে যাওয়ায় সেগুলি বহু জায়গার স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে ছাপিয়ে গেছে।
আক্রান্তের সংখ্যা দ্রুত হ্রাস পেলে কর্তৃপক্ষ আবারও অনেকগুলি বিধিনিষেধ শিথিল করে, এতে করে অন্য তরঙ্গের আশঙ্কা জেগে ওঠে। সরকার টিকা অভিযানকে প্রসারিত করায় ১ মে ৪৫ বছরের কম বয়সী সকল প্রাপ্তবয়স্ককে টিকার আওতায় আনে।
তবে নয়াদিল্লি পরবর্তীতে ঘোষণা করে যে এটি ৭৫ শতাংশ ভ্যাকসিন সংগ্রহ করবে এবং তা রাজ্যে বিতরণ করবে যাতে তারা বিনা মূল্যে মানুষকে টিকাদানের আওতায় আনতে পারে।
ভারত সরকারের লক্ষ্য বছরের শেষ নাগাদ প্রায় ১১০ কোটি লোককে টিকা দেওয়া। কম্্্্্্্উিনিটি স্বাস্থ্য বিশেষজ্ঞ রাজিব দাশগুপ্ত এএফপিকে বলেন, ‘টিকা দেওয়ার এই অভিযান এখন দ্রুত বাড়বে বলে আশা করা যাচ্ছে। প্রতিদিনের টিকা গত সপ্তাহের তুলনায় বেড়েছে এবং আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে।’