যুক্তরাজ্যের বিমানবাহী রণতরী ২০২৫ সালে প্রশান্ত মহাসাগরে ফিরে আসছে : সুনাক

২০২৫ সালে ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপের অংশ হিসেবে ব্রিটেন একটি বিমানবাহী রণতরী প্রশান্ত মহাসাগরে ফেরত পাঠাবে। প্রধানমন্ত্রী ঋষি সুনাকের জাপান সফরকালে ডাউনিং স্ট্রিট বৃহস্পতিবার এ কথা বলেছে।
পশ্চিমা মিত্ররা এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক শক্তির বিরুদ্ধে পিছু হটছে। এ জন্য এইচএমএস কুইন এলিজাবেথ ২০২১ সালে এশিয়ার মধ্য দিয়ে পাড়ি দিয়ে প্রশান্ত মহাসাগরে অবস্থান নিয়েছিল।
হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলনের জন্য জাপান সফরে থাকা ঋষি সুনাক প্রথমে টোকিওতে একটি নৌ ঘাঁটি পরিদর্শন করতে থামেন। সেখানে তিনি ঘোষণা করেন, ব্রিটেন আসন্ন যৌথ মহড়ায় যুক্তরাজ্যের সৈন্য সংখ্যা দ্বিগুণ করবে।
লন্ডন এবং টোকিও একটি আনুষ্ঠানিক ‘পরামর্শ বিনিময়’ কার্যক্রমে সম্মত হবে, তাদের আঞ্চলিক এবং বৈশ্বিক নিরাপত্তা সমস্যা এবং প্রতিক্রিয়া হিসাবে ব্যবস্থা নিয়ে আলোচনা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।
সুনাক বলেছেন, প্রত্যাবর্তনকারী ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ ‘ইন্দো-প্যাসিফিক অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় সহায়তা করতে জাপানী প্রতিরক্ষা বাহিনী এবং অন্যান্য আঞ্চলিক অংশীদারদের সাথে কাজ করবে।’
তিনি পরে হিরোশিমাতে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে দেখা করবেন। এই জুটি ‘হিরোশিমা চুক্তি’ ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে।
ডাউনিং স্ট্রিট বিশদ বিবরণ না দিয়ে বলেছে, চুক্তিটি প্রতিরক্ষা, বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি এবং জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোকে কভার করবে।
জাপানে রওনা হওয়ার আগে সুনাক বলেছেন, শীর্ষ সম্মেলনটি জোটের জন্য ‘একটি গুরুত্বপূর্ণ মুহুর্তে’ হচ্ছে। ‘বিশ্ব এখন শান্তি ও সমৃদ্ধির ক্ষেত্রে জটিল হুমকির’র সম্মুখীন।