যুক্তরাষ্ট্রে কোভিড জরুরি অবস্থার ইতি টানলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার কোভিড জাতীয় জরুরি স্বাস্থ্য অবস্থার আনুষ্ঠানিক ইতি টেনেছেন। গত তিন বছরেরও বেশি সময় ধরে বহাল থাকা এই জরুরি স্বাস্থ্য পরিস্থিতে দেশের জনগণকে বিশেষ সেবা দেয়ার প্রচেষ্টা চালানো হয়।
কোভিডে দেশটিতে ১০ লাখেরও বেশি লোক মারা গেছে।
হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, বাইডেন কংগ্রেসে পাশ করা আইনে স্বাক্ষর করেছেন যা কোভিড ১৯ মহামারি সংক্রান্ত জাতীয় জরুরি স্বাস্থ্য অবস্থার অবসান ঘটাবে। খবর এএফপি’র।
হোয়াইট হাউসের সিনিয়র একজন কর্মকর্তা বলেছেন, টাইটেল ৪২ নামে পরিচিত আইনটির ব্যবহার আগামী ১১ মে শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।
এর ফলে তখন থেকে কোভিড পরীক্ষার জন্যে ব্যাপক তহবিল সরবরাহ, বিনামূল্যে টিকা দেয়াসহ অন্যান্য জরুরি সেবাগুলো বন্ধ হয়ে যাবে।
তবে হোয়াইট হাউস বলেছে, যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে বিশ^ব্যাপী ছড়িয়ে পড়া মহামারি থেকে মুখ ফিরিয়ে নিলেও বাইডেন প্রশাসন ভাইরাসটির নতুন কোন রূপ মোকাবেলায় ইতোমধ্যে পরবর্তী প্রজন্মের ভ্যাকসিনসহ অন্যান্য পদক্ষেপ নিয়ে কাজ করছে।
প্রসাশনের সিনিয়র একজন কর্মকর্তা বলেছেন, প্রজেক্ট নেক্সটজেন সরকারি বেসরকারি সহযোগিতার মাধ্যমে পরবর্তী প্রজন্মের টিকা ও চিকিৎসার দ্রুত উন্নয়নকে প্রসারিত করবে।