যুক্তরাষ্ট্রে শেকলবন্দি ১৩ ভাই-বোন

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক দম্পতিকে আটক করেছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, বাড়িতে ১৩ ছেলে-মেয়েকে বন্দি করে নির্যাতন করেছেন তারা। এদের মধ্যে কয়েকজনকে বিছানার সঙ্গে শেকল দিয়ে বেঁধে রেখেছিলেন এই দম্পতি। ক্যালিফোর্নিয়ার পুলিশ ওই সন্তানদের উদ্ধার করেছে। খবর: বিবিসি, সিএনএন ও রয়টার্স।

ডেভিড অ্যালেন টারপিন (৫৭) ও লুই অ্যানা টারপিনের (৪৯) বিরুদ্ধে নির্যাতন ও শিশুদের জীবন বিপন্ন করার একাধিক অভিযোগ আনা হয়েছে। জামানত হিসেবে প্রত্যেককে ৯০ লাখ ডলার দিতে বলা হয়েছে। আগামী বৃহস্পতিবার এই দম্পতিকে আদালতে নেওয়া হবে।

ক্যালিফোর্নিয়ার নথিপত্র বলছে, ডেভিড টারপিন স্যান্ডক্যাস্টেল ডে স্কুলের অধ্যক্ষ। তার ঠিকানা দেওয়া আছে টারপিন হাউস।

পুলিশ জানিয়েছে, তারা লস অ্যাঞ্জেলসের ৯৫ কিলোমিটার দূরে দক্ষিণ-পূর্বের পেরিসে ওই বাড়ির সন্ধান পান। সেখান শেকলবন্দি ১৩ সন্তানের বয়স ২ থেকে ২৯ বছর। তারা আপন ভাই-বোন এবং অপুষ্টিতে ভুগছেন।

রিভারসাইড কাউন্টি শেরিফ কার্যালয় এক বিৃবতিতে জানিয়েছে, ওই বাড়িতে বন্দি ১০ বছরের একটি মেয়ে পালাতে সক্ষম হয়। এরপর বাড়িতেই মেয়েটি একটি সেলুলার ফোন খুঁজে পায়। সেটা ব্যবহার করেই জরুরি নাম্বারে ফোন করে পুলিশকে ডাকে।

পুলিশ জানিয়েছে, মেয়েটি পুলিশের কাছে অভিযোগ করে, তার আরো ১২ ভাই-বোনকে মা-বাবা আটকে রেখেছে। পরে পুলিশ বাড়িতে গিয়ে একটি দুর্গন্ধময় কক্ষে বিছানার সঙ্গে বেশ কয়েকজনকে শেকল দিয়ে বাঁধা অবস্থায় পান। তবে ওই দম্পতি তাৎক্ষণিকভাবে ছেলে-মেয়েদের বেঁধে রাখার পেছনে যৌক্তিক কারণ জানাতে পারেননি।

এ ঘটনায় পুলিশের কর্মকর্তারা বেশ হতবাক হয়েছেন। কারণ, বন্দিদের মধ্যে সাতজন প্রাপ্তবয়স্ক, যাদের বয়স ১৮ থেকে ২৯ বছর। তবে তাদের খুবই নোংরা এবং রোগা দেখাচ্ছিল। পরে তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ওই দম্পতির প্রতিবেশী ওয়েন্ডি মার্টিনেজ জানান, অক্টোবর মাসের এক রাতে তার সঙ্গে টারপিন পরিবারের দেখা হয়েছিল। চার শিশু উঠানের জঞ্জাল পরিষ্কার করছিল। ভেতরে থেকে মা তাদের ওপর নজর রাখছিলেন। মার্টিনেজ ‘হ্যালো’ বলার পরও তাদের কেউ সাড়া দেয়নি। তিনি জানান, শিশুরা খুবই ভীত ছিল। যেন তারা কখনো মানুষ দেখেনি।

ডেভিড অ্যালেন টারপিন (৫৭) ও লুই অ্যানা টারপিনের ফেসবুক পেজে দেখা গেছে, বিয়ের পোশাক পরা মা-বাবাকে বেগুনি রঙের পশমি পোশাক পরে ঘিরে আছেন ১০ জন মেয়ে। আর তিন ছেলে শিশু স্যুট পরে মা-বাবাকে ঘিরে রেখেছে।

আজকের বাজার: সালি / ১৬ জানুয়ারি ২০১৮