রণতরী ডুবিয়ে দেব, কিমের হুঁশিয়ারি

আজকের বাজার ডেস্ক: আবারও যেন যুদ্ধের আভাষ ভেসে আসছে। রোববার আমেরিকা জানায়, পশ্চিম প্রশান্ত মহাসাগরের উপর জাপানের সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করেছে মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসন। আর তাই উত্তর কোরিয়া সঙ্গে সঙ্গে জানিয়ে দিল, যে কোন মুহুর্তে আমেরিকার সেই রণতরীকে ডুবিয়ে দিতে তারা প্রস্তত। এর মধ্যে পিয়ংইয়ংয়ে মার্কিন নাগরিককে গ্রেফতার হওয়ার খবরে উত্তজেনা আরও বাড়ল দুই দেশের মধ্যে।
দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম জানিয়েছে, পিয়ংইয়ং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়েছে মার্কিন এই ব্যক্তিকে। উত্তর কোরিয়া ত্যাগ করার সময় তাকে গ্রেফতার করা হয়। চিনের একটি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক কিম দক্ষিণ কোরিয়ায় ত্রাণ প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন।
আমেরিকার হুঁশিয়ারি অগ্রাহ্য করে সম্প্রতি উত্তর কোরিয়ার একের পর এক এক ক্ষেপণাস্ত্র পরীক্ষায় দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্র তৈরির হুঙ্কারে তা যেন আরো ভয়াবহ রূপ ধারণ করছে। উত্তর কোরিয়া জানায়, এই ক্ষেপণাস্ত্র সরাসরি আমেরিকার ভূখন্ডে গিয়ে আঘাত হানতে সক্ষম।
আমেরিকাও জানিয়ে দিয়েছে, কিম জং উনের সেনা যদি ফের ক্ষেপণাস্ত্র ছোঁড়ে তবে তা লক্ষ্যে পৌঁছনোর আগেই গুলি করে ভূপাতিত করা হবে। হুমকি, পাল্টা হুমকির মধ্যে পিয়ংইয়ংকে চাপে রাখতে কোরীয় উপদ্বীপের দিকে তাদের যুদ্ধজাহাজ ইউএসএস কার্ল ভিনসনের নেতৃত্বাধীন নৌবহর পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রণতরির বতর্মান অবস্থান নিয়ে ধোঁয়াশা কাটিয়ে গত কালই মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছিলেন, আর কয়েক দিনের মধ্যেই জাপান সাগরে পৌঁছে যাবে কার্ল ভিনসন। যদিও আমেরিকার এই চাপের মুখে পিয়ংইয়ং বলেছে, ‘‘এক আঘাতেই আমেরিকার রণতরীকে ডুবিয়ে দিতে প্রস্তুত আমাদের সেনাবাহিনী।’’ এই মন্তব্য উত্তর কোরিয়ার একটি খবরের কাগজে ফলাও করে ছাপা হয়েছে।
এর মধ্যে গত বছর থেকে মোট তিন জন মার্কিন নাগরিককে গ্রেফতার করেছে পিয়ংইয়ং। গত জানুয়ারিতে ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের ২১ বছরের এক ছাত্রকে ওত্তো ওয়ার্মবায়ারকে প্রচারমূলক নথি চুরির চেষ্টা করায় ১৫ বছরের সশ্রম কারাদন্ড দেয়া হয়। গত এপ্রিলে চরবৃত্তির অভিযোগে কিম ডং চুল নামে এক ব্যক্তিকে ১০ বছরের কারাদন্ড দেওয়া হয়। এই কিম দক্ষিণ কোরিয়ার বাসিন্দা হলেও মার্কিন নাগরিকত্ব ছিল তাঁর। এছাড়াও প্রেসিডেন্ট কিম জং উনের সৎ ভাই কিম জং নাম মালয়েশিয়ায় খুন হওয়ার পর মালয়েশীয়দেরও ব্যাপক ধরপাকড় শুরু হয় পিয়ংইয়ংয়ে।
সুত্র : আনন্দবাজার
আজকের বাজার: সালি/এল কে/ ২৪ এপ্রিল ২০১৭