রপ্তানি আয় বেড়েছে ২৬.৫৪%

২০১৭-১৮ অর্থবছরের প্রথম মাস জুলাইতে ৩২০ কোটি ৭০ লাখ মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ। গত বছরের একই সময়ের তুলনায় তা বাড়লেও লক্ষমাত্রার তুলনায় কমেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদনে দেখা গেছে, গত বছরের জুলাই মাসে রপ্তানি আয় ছিল ২৫৩ কোটি ৪৩ লাখ ১০ হাজার ডলার। যা চলতি অর্থবছরের তুলনায় ২৬ দশমিক ৫৪ শতাংশ কম।

এদিকে চলতি অর্থবছরের প্রথম মাসে রপ্তানি আয়ের কৌশলগত লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩২৩ কোটি ৯০ লাখ ডলার। সে হিসেবে কৌশলগত লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১ শতাংশ কম।

এতে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে সব ধরনের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৩ হাজার ৪৬৫ কোটি ৫৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার।চলতি ২০১৭-১৮ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৭৫০ কোটি ডলার।

অর্থবছরের প্রথম মাস অর্থাৎ জুলাইয়ে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩২৩ কোটি ৯০ লাখ মার্কিন ডলার। এর বিপরীতে ৩২০ কোটি ৭০ লাখ মার্কিন ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৯৯ শতাংশ কম। তবে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম মাসের তুলনায় রপ্তানি আয় ২৬ দশমিক ৫৪ শতাংশ বেড়েছে।

প্রতিবেদন থেকে আরও জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে তৈরি পোশাকখাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ২ হাজার ৮১৪ কোটি ৯৮ লাখ মার্কিন ডলার। এর মধ্যে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৩৭৫ কোটি ৭৩ লাখ ডলার। ওভেন খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ১ হাজার ৪৩৯ কোটি ২৬ লাখ ডলার।

চলতি ২০১৭-১৮ অর্থবছরের তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধাণ করা হয়েছে ৩ হাজার ১৬০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে প্রথম মাসে ২৬০ কোটি ৫০ লাখ ২০ হাজার মার্কিন ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এ সময়ে আয় হয়েছে ২৪৭ কোটি ৯২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪ দশমিক ৮৩ শতাংশ কম।

আজকের বাজার: এলকে/এলকে ০৯ আগস্ট ২০১৬