রমজানে কুমিল্লায় খেজুরের দোকানে ক্রেতাদের ভিড় বাড়ছে

ইফতারে খেজুরের কদর থাকায় কুমিল্লার বাজারে দিনদিন বাড়ছে বাহারি খেজুরের রাজত্ব। নগরীর বিভিন্ন বাজার ও দোকানে বিভিন্ন জাতের খেজুরের পসরা সাজিয়ে বসে আছে দোকানীরা। খেতে সুস্বাদু ও পুষ্টিকর তাই ক্রেতারা ভিড় করছে খেজুর দোকানে।

এসব খেজুর চট্টগ্রাম থেকে পাইকারি দরে সংগ্রহ করে দোকানিরা। সাধারণ খেজুর ৭০-১০০, ডাবস ২৫০, নাগাল ২০০, ফরিদা ৩০০, মরিয়ম ৭০০, বরুই ২০০-২২০, আজুবা ৬০০-৬৫০, মদিনা ২০০-২৫০, নূর ৪৬০ থেকে ৫০০, মরিয়ম স্পেশাল ১২০০ টাকা প্রতি কেজি ধরে বিক্রি হচ্ছে।

জাঙ্গালিয়া কেন্দ্রীয় বাস টার্মিনাল মসজিদের ইমাম হাফেজ মাওলানা কাজী আজহারুল ইসলাম বলেন, খেজুর খাওয়া সুন্নাত। রাসূল সা. খেজুর খুব পছন্দ করতেন। তাই আমরা মুসলমানরা রমজানে খেজুর দিয়ে ইফতার শুরু করি।

রাজগঞ্জ বাজারের খেজুর ব্যবসায়ী মো. মন্জুরুল ইসলাম বলেন, খেজুরের চাহিদা ব্যাপক। বিভিন্ন দামি খেজুর আসে আমাদের কাছে। মান অনুযায়ী দাম হয়ে থাকে। ১শ’ টাকা থেকে শুরু করে হাজার টাকার খেজুরও আছে আমাদের কাছে। ক্রেতারা যে যার পছন্দ অনুযায়ী খেজুর ক্রয় করে নিয়ে যায়।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. আছাদুল ইসলাম বলেন, রমজান শুরুর আগেই আমরা একাধিক খেজুর গোডাউন পরিদর্শন করেছি। নিম্নমানের খেজুর উচ্চদামে বিক্রি করলে বা অস্বাস্থ্যকর অবস্থায় খেজুর সংরক্ষণ ও বিক্রি করলে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান