‘রামপালে ১২,৮৯৭ কোটি টাকার যন্ত্রপাতি কেনার আদেশ’

রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে যন্ত্রপাতি সরবরাহের জন্য প্রায় ১০ হাজার কোটি রুপি বা ১২ হাজার ৮৯৭ কোটি টাকার রপ্তানি আদেশ পেয়েছে ভারতীয় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ভারত হেভি ইলেকট্রিক্যাল লিমিটেড (বিএইচইএল)।

আজ মঙ্গলবার,২৫এপ্রিল ভারতের দ্যা ইকোনোমিক টাইমসের এক প্রতিবেদন বিএইচইএল এর বরাত দিয়ে বলা হয়েছে,তারা ইতিহাসের সব চেয়ে বড় রপ্তানি আদেশ পেয়েছে। সম্প্রতি একটি আন্তর্জাতিক নিলামের মাধ্যমে ‘বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রাইভেট লিমিটেড (বিআইএফপিসিএল) এর কাছে থেকে এই রপ্তানি আদেশ পাওয়া গেছে।

উল্লেখ, বিআইএফপিসিএল ভারতের ন্যাশনাল থারমাল পাওয়ার কোম্পানির (এনটিপিসি) ও বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) এর একটি যৌথ উদ্যোগের প্রতিষ্ঠান।

রামপালে ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার বিদ্যুৎ প্রকল্প নির্মাণে ২০১২ সালের অক্টোবরে বিপিডিবি ও বিআইএফপিসিএল একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

সুন্দরবন থেকে ১৪ কিলোমিটার দূরে পশুর নদীর তীর ঘেঁষে এই প্রকল্পে ১৮৩৪ একর জমির সীমানা চিহ্নিত করা হয়েছে। ২০১০ সালে জমি অধিগ্রহণ করে বালু ভরাটের মাধ্যমে নির্মানের কাজ শুরু করা হয়েছে।

জানা গেছে, যন্ত্রপাতি কিনতে যে ১০ হাজার কোটি রুপির রপ্তানি আদেশ পাওয়া গেছে তাতে ভারতের বৈদেশিক বিনিয়োগে সহায়ক এক্সিম ব্যাংক বিএইচইএল’কে প্রকল্পের শতকরা প্রায় ৭০ ভাগ অর্থ দেবে। এক্ষেত্রে শতকরা প্রায় ১ ভাগ সুদ ধরা হবে।

২০১৮ সালে কয়লা ভিত্তিক এই বিদ্যুৎ কেন্দ্রটি চালু হওয়ার কথা রয়েছে।

এদিকে দেশে এবং দেশের বাইরে সুন্দরবনের কাছেই এই বিশাল কয়লা বিদ্যুৎ কেন্দ্রের কাজ বন্ধ রাখতে, বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানানো হচ্ছে। হচ্ছে আন্দোলনও।

সূত্র: দ্যা ইকোনোমিক টাইমসের,ভারত