রাশিয়ার বিরুদ্ধে ‘অমার্জিত ও নিন্দনীয় উস্কানি’ দিচ্ছে ইউক্রেন: পুতিন

ইউক্রেনের বুচা শহরে দেশটির কর্তৃপক্ষ রাশিয়ার বিরুদ্ধে ‘অমার্জিত ও নিন্দনীয় উস্কানি’ দিয়ে যাচ্ছে বলে জানিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন।

হাঙ্গেরিতে দুইদিন আগে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে রুশপন্থি প্রধানমন্ত্রী ওরবানের দল বিজয়ী হয়। নির্বাচনের ফল প্রকাশের পর তাকে অভিনন্দন জানাতে ফোনে কথা বলেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, বুচা শহরের কথিত বেসামরিক নাগরিক হত্যা সম্পর্কে ইউক্রেন যেসব প্রচারণা চালাচ্ছে তা সত্যের অপলাপ মাত্র।

ইউক্রেন সরকার সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ তুলেছে। কিয়েভ দাবি করছে, দেশটির বুচা শহর থেকে চলে যাওয়ার সময় রুশ সেনারা বহু বেসামরিক নাগরিককে হত্যা করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, বুচা শহর থেকে রাশিয়ার সব সেনা ইউনিট সরিয়ে নেওয়ার পর সেখানে কিছু মৃতদেহ ফেলে রেখে ছবি তোলা হয়েছে এবং সেসব ছবি দিয়ে বিশ্ব জনমতকে উসকানি দিচ্ছে ইউক্রেন। আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন বুচা শহরে রাশিয়ার কথিত যুদ্ধাপরাধের অভিযোগে বুধবার দেশটির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পুতিনের সঙ্গে টেলিফোনালাপের পর হাঙ্গেরির প্রধানমন্ত্রী ওরবান ইউক্রেনের বুচা শহরের বেসামরিক নাগরিকদের হত্যাকাণ্ড নিয়ে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের দাবি জানান। তিনি বুদাপেস্টে এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা তথ্য বিকৃতির এমন এক যুগে বসবাস করছি যখন নিজের চোখকে বিশ্বাস করাও কঠিন হয়ে পড়েছে।তিনি রুশ প্রেসিডেন্টকে যুদ্ধবিরতি ঘোষণা করার আহ্বান জানালে তিনি তাতে ‘শর্তযুক্ত সম্মতি’ দিয়েছেন বলে জানান হাঙ্গেরির প্রধানমন্ত্রী। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান