রাষ্ট্রপতির সঙ্গে সার্চ কমিটির বৈঠক শেষ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সার্চ কমিটির বৈঠক শেষ হয়েছে। সোমবার (০৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টায় নির্ধারিত সময়েই বঙ্গভবনে প্রবেশ করেন সার্চ কমিটির সদস্যরা। এ সময় তারা রাষ্ট্রপতির কাছে ১০টি নামের তালিকা ও দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠকে ওঠে আসা সুপারিশমালার সারসংক্ষেপ হস্তান্তর করেছেন।

প্রায় পৌনে এক ঘণ্টার বৈঠক শেষে সন্ধ্যা সোয়া ৭টার সময় সার্চ কমিটির সদস্যরা বঙ্গভবন ত্যাগ করেন। বঙ্গভবন ছাড়ার সময় মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, বঙ্গভবনে এই বৈঠকের ফলাফল জানাতে সচিবালয়ে আজ রাত ৯টায় আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করা হবে।

রাজনৈতিক দলগুলোর কাছ থেকে প্রাপ্ত তালিকার ভিত্তিতে যে ২০ জনের চূড়ান্ত তালিকা করা হয়েছে সেখান থেকেই কি ১০ জনের নাম চূড়ান্ত কর হয়েছে? জানতে চাইলে অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ বলেন, ‘এটা সুনির্দিষ্টভাবে বলা যাচ্ছে না। তবে রাজনৈতিক দলগুলো যে নাম দিয়েছে আমার মনে হয় যে, ওর মধ্যেই সুপারিশ করা হয়েছে।’

কি কি যোগ্যতার নিরিখে সংক্ষিপ্ত তালিকায় থাকা ১০ জনকে বাছাই করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘বিশিষ্ট ব্যক্তিবর্গ যে সমস্ত যোগ্যতা বা মানদণ্ডের কথা বলেছেন, মূলত তাদের সুপারিশের মধ্যে ওঠে আসা মানদণ্ড বিবেচনা করেই চূড়ান্ত করা হয়েছে।’

প্রতিটি পদের বিপরীতে দুটি করে মোট ১০টি নামের সুপারিশ করেছে সার্চ কমিটি। সেখান থেকেই রাষ্ট্রপতি পাঁচজনকে চূড়ান্তভাবে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার হিসেবে নিয়োগ করবেন। তবে সার্চ কমিটির সুপারিশকৃত তালিকা থেকেই নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে হবে, রাষ্ট্রপতির জন্য এমন কোনো বাধ্যবাধকতা নেই।

উল্লেখ্য, সার্চ কমিটি গঠনের আগে রাষ্ট্রপতি ৩১টি নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে বঙ্গভবনে সংলাপ করেছেন। সংলাপ শেষে গত ২৫ জানুয়ারি নির্বাচন কমিশনারদের নাম সুপারিশের লক্ষ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি।

কমিটির অপর সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীন আখতার।

সার্চ কমিটি গঠনের পর ৩০ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি দুই দফায় ১৬ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে সার্চ কমিটি।

সুত্র:  thereport24