রিয়েলমি সি১৭ রিভিউ: সাশ্রয়ী মূল্যের ফ্ল্যাগশিপ স্মার্টফোন

প্রযুক্তির উৎকর্ষতা মোবাইল ফোনকে দিনে দিনে আরও স্মার্ট করে তুলছে। সেই সাথে দামও বাড়ছে। আপনি যদি ট্রেন্ডিং ফিচারসহ একটি সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন কিনতে চান, তবে রিয়েলমি সি-সিরিজটি আপনার জন্য। বাংলাদেশের বাজারে চলতি বছরের ফেব্রুয়ারিতে রিয়েলমে সি২ ছাড়ার মধ্যে দিয়ে, গ্রাহকদের বাজেটের মধ্যে অত্যাধুনিক ফিচারের উন্নত মানের স্মার্টফোন ব্যবহারের সুযোগ করে দিয়েছে ট্রেন্ডিং স্মার্টফোন ব্রান্ড রিয়েলমি। এরই ধারাবাহিকতায়, বিশ্বের মধ্যে বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো সি সিরিজের সবশেষ স্মার্টফোন রিয়েলমি সি১৭ নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। দেশের বাজারে পাওয়া নতুন এ স্মার্টফোনটির দাম ও ফিচার সম্পর্কে জানতে পড়ুন এ নিবন্ধটি।

রিয়েলমি সি১৭ এর প্রধান প্রধান বৈশিষ্ট্যগুলো হলো:-

৯০ হার্টজ আলট্রা স্মুথ ডিসপ্লে:-

রিয়েলমে সি১৭ স্মার্টফোনটির ৬.৫ ইঞ্চি ডিসপ্লেটি কর্নিং গরিলা গ্লাস সুরক্ষিত। এর ২৭০ পিপিআই এইচডি+ ডিসপ্লেতে ১৬০০*৭২০ স্ট্যান্ডার্ড রেজুলিউশন রয়েছে। এ স্মার্টফোনের ৯০ অনুপাতের স্ক্রিন-টু-বডি একে স্টাইলিশ আকার দিয়েছে।

বর্তমানে বাজারে থাকা বেশিরভাগ ফোনেই ৬০ হাটর্জ রিফ্রেশ রেট ব্যবহার করা হলেও, রিয়েলমি সি১৭ ফোনটিতে ৯০ হার্টজ আলট্রা স্মুথ ডিসপ্লে রয়েছে। আপনি যদি একবার উচ্চতর রিফ্রেশ রেট (৯০ হার্টজ বা ততোধিক) ডিসপ্লের কোনো ফোন ব্যবহার করেন তবে প্রচলিত রিফ্রেশ রেট (৬০ হার্টজ) কোনো স্ক্রিনে ফিরে আসা কঠিন হবে। ৯০ হার্টজ রিফ্রেশ রেটের সি১৭ এর ডিসপ্লেটি আপনাকে ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়া ব্রাউজ করার সময় নিখুঁত-মসৃণ নেভিগেশন সুবিধা দেবে। এছাড়া এর দৃষ্টিনন্দন ডিসপ্লেটি আপনাকে ভার্চুয়াল গেমস খেলা বা সিনেমা/ভিডিও দেখার অসাধারণ ভিউইং অভিজ্ঞতা দেবে।

ডিসপ্লে:-

আপনার যদি দীর্ঘ সময় ধরে স্মার্টফোন ব্যবহারের ঝোঁক থাকে তবে রিয়েলমি সি১৭ আপনার চোখের জন্য আশীর্বাদ হয়ে এসেছে। উদ্ভাবনী এ স্মার্টফোনের স্ক্রিন রঙের তারতম্যতে সামঞ্জস্য এনে এবং নীল আলোর বিকিরণ নিয়ন্ত্রণ করার মাধ্যমে চোখের ওপর পড়া চাপকে কমিয়ে আনা হয়েছে। সেই সাথে, এতে ব্যবহার করা ৬০০ নিটস ব্রাইটনেস আপনাকে সরাসরি রোদের নিচে ফোনটি ব্যবহারের আরামদায়ক সুযোগ দেবে।

বিশাল ১২৮ গিগাবাইট স্টোরেজসহ শক্তিশালী ৬ জিবি র‌্যাম:-

স্মার্টফোনের র‌্যামের ওপরই এর কার্যকারিতা নির্ভর করে। সি১৭-এ ৬জিবি এলপিডিডিআর৪এক্স র‌্যাম ব্যবহার করা হয়েছে। এ ফোনে ১২৮ গিগাবাইটের বিশাল স্টোরেজ রয়েছে যা আপনাকে বিভিন্ন অ্যাপ্লিকেশন, উচ্চ ক্ষমতার ভার্চুয়াল গেমস, এইচডি মুভি, ভিডিও এবং ফাইল জমা রাখার সুবিধা দেবে। এছাড়া, এর ইউএফএস ২.১ ডেটা স্থানান্তর প্রযুক্তি এ ফোনটি পেশাদার কাজে ব্যবহারের উপযোগী করে তুলেছে। বিশাল মেমরি, শক্তিশালী র‌্যাম এবং দ্রুত ডেটা ট্রান্সফার সুবিধাসহ রিয়েলমি সি১৭ একটি মিনি কম্পিউটারের সুবিধা দেবে।

সুপার নাইটস্কেপ মোডসহ এআই ক্যামেরা সিরিজ:-

আজকাল, মানুষ কোনো নতুন রেস্তোরাঁ ঘুরে দেখার পরে, একটি নতুন রেসিপি টেস্ট করার পরে, এমনকি নতুন গ্যাজেট কেনার পরেও নিজের অভিজ্ঞতা সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করতে পছন্দ করে। সেজন্য ফোনের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হিসেবে ধরে নেয়া হয় এর ক্যামেরাকে। তাই রিয়েলমি সি১৭ এ অবাক করার মতো ক্যামেরা ফিচার যোগ করা হয়েছে। এতে আপনি ১৩এমপি প্রাইম সেন্সর, ৭এমপির ১১৯ডিগ্রি আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল শ্যুটার, ২এমপি ম্যাক্রো ক্যামেরা এবং ২ এমপি পোর্ট্রেট (ডেপথ) লেন্সসহ একটি কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ পাবেন। এর সামনের স্ক্রিনে একটি ৮এমপি পাঞ্চ-হোল সেলফি ক্যামেরাও রয়েছে।

রিয়েলমি সি১৭ ক্যামেরা:-

আপনি কি নিজের ফোনের ক্যামেরা লেন্স দিয়ে মাইক্রো-ওয়ার্ল্ডের সৌন্দর্য উপভোগ করতে পারেন? ২ এমপি (এফ/২.২৪) ম্যাক্রো লেন্স ৪ সেন্টিমিটার দূরে থেকে মাইক্রো-অবজেক্টের ক্লিন ইমেজ ক্যাপচার করতে পারবেন। ছবি তোলার সময় কিছু ফটোগ্রাফিক দক্ষতা প্রয়োগ করতে পারলে দুর্দান্ত ছবি পাবেন। এর ২ এমপি (এফ/২.২৪) পোট্রেট লেন্স (ডেপথ সেন্সর) শট নেয়ার সময় ব্যাকগ্রাউন্ড ঝাপসা করতে পারে।

এ ফেনাটির সামনে থাকা ৮এমপি এফ/২.০ সেলফি ক্যামেরা দুর্দান্ত ছবি তুলতে পারে। এছাড়া ফোনটিতে ব্যবহার করা এআই বিউটি, এইচডিআর, বোকেহ ইফেক্ট, ইআইএস স্ট্যাবিলাইজার ব্যবহার করে ছবির মান আরও উন্নত করতে পারবেন।

দামের সীমা বিবেচনায় রিয়েলমি সি১৭ এর মনের মতো ছবি তুলে তা সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার উপযুক্ত ছবি পাবেন। আপনি এর সুপার নাইটস্কেপ মোড ফিচার ব্যবহার করে অন্ধকারে ধারণ করা ছবিগুলোর গুণমান ঠিক করতে পারবেন। এ ছাড়াও, এর ফ্রন্ট ও ব্যাক উভয় ক্যামেরাতেই ১০৮০ পিক্সেলের ৩০এফপিএস ভিডিও ধারণ করার সময় টাইম ল্যাপস, প্যারানোমা মোড ও এইচডিআর মোড ব্যবহার করতে পারবেন।

নির্ভরযোগ্য পারফরম্যান্স:-

রিয়েলমি সি১৭ এ সিপিইউ কোয়ালকম এসএম৪২৫০ স্ন্যাপড্রাগন ৪৬০ (১১এনএম) চিপসেটের একটি অক্টা-কোর প্রসেসর দিয়ে তৈরি। যা সবসময় ১.৮ গিগাহার্টজ ক্লক গতি সরবরাহ করবে। এর ৯০ হার্টজ রিফ্রেশ রেট এক অ্যাপ্লিকেশন থেকে অন্য অ্যাপ্লিকেশনে যেতে রিফ্রেশ অনুভূতি বাড়িয়ে দেবে। ব্যাটারি বেশি শক্তি ক্ষয় না করার জন্য এ প্রসেসরের সুনাম রয়েছে। এগুলো ছাড়াও, সি১৭ ফোনের গ্রাফিক ইউনিট অ্যাড্রেনো ৬১০ জিপিইউতে ব্যবহা করা হয়েছে যা গেমিং এবং মিডিয়া দেখার সময় একটি মনোরম ভিজ্যুয়াল অভিজ্ঞতা দিবে।

রিয়েলমি সি১৭ প্রসেসর:-

রিয়েলমি সি১৭-এ ইন্ট্রি-লেবেল থেকে মিড-রেঞ্জ লেভেল প্রসেসরের লো-অ্যান্ড গেমিংয়ের জন্যও ভালো। ডিফল্ট উচ্চ ফ্রেমের কারণে আপনি কোনো ধরনের ঝামেলা ছাড়াই পাবজি খেলতে পারবেন। ব্যালেন্স মোড ঠিক করে, আপনি মাঝারি ফ্রেমের পাবজি খেলতে পারবেন। এ ফোনে ফ্রিফায়ার গেমটি আরও সাবলীলভাবে খেলতে পারবেন। এর ৬জিবি র‌্যাম মাল্টি-টাস্কিং এবং বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহারে ভাল সঙ্গ দিবে। রিয়েলমি সি১৭ অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

দীর্ঘস্থায়ী ব্যাটারি:-

রিয়েলমি সি সিরিজের অন্যান্য ফোনের মতো সবশেষ ফোন সি১৭ তে ৫০০০এমএএইচ ক্ষমতার বিশাল ব্যাটারি ব্যবহার করা হয়েছে। শক্তিশালী ব্যাটারিটি ফোনটিকে ৩৪ দিনের স্ট্যান্ডবাই সুবিধা দিবে যা প্রতিনিয়তই ফোন ব্যবহার করা গ্রাহকদের জন্য একটি উপহারই বলা যায়। এতে আপনি একটি ১৮ওয়াটের দ্রুত চার্জার পাবেন যা ৩০ মিনিটের মধ্যে এ গ্যাজেটটি ৩৩ শতাংশ পর্যন্ত চার্জ করতে পারে। এক ঘণ্টারও বেশি সময় ধরে হোয়াটসঅ্যাপের অবিচ্ছিন্ন ব্যবহার কেবলমাত্র ব্যাটারিটি মাত্র ৫ শতাংশ ব্যবহার হবে। যা আপনি বিশ্বাসই করতে পারবেন না।

মার্জিত ডিজাইন:-

হাতে ধারণ করা সি১৭ ফোনটিতে আপনাকে আরও দারুণ দেখাবে। এর আকর্ষণীয় বডি (৮.৫ মিমি) ও ট্রেন্ডি ডিজাইনের পেছনের এ কারণটি লুকায়িত আছে। আপনি সহজেই এক হাতে এর লাইটওয়েট বডি (১৮৮গ্রাম) ধরে রাখতে পারবেন। রিয়ার প্যানেলে একটি দ্রুত সাড়া দেয়ার মতো ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। সি১৭ এ একটি ৩.৫ মিমি অডিও জ্যাক, ট্রিপল-স্লট ট্রে (দুটি সিম এবং একটি মেমরি কার্ডের জন্য), ইউএসবি টাইপ সি পোর্ট, ইয়ারপিস এবং লাউড স্পিকারের স্লট রয়েছে। বাংলাদেশে রিয়েলমি সি১৭ দুটি দুর্দান্ত রঙে লেক গ্রিন এবং নেভি ব্লুতে পাওয়া যাচ্ছে।

বাংলাদেশে রিয়েলমি সি১৭ এর দাম:-

রিয়েলমে সি১৭ এর ৬ গিগাবাইট/১২৮জিবির সংস্করণটি বাংলাদেশের বাজারে ১৫,৯৯০ টাকায় পাওয়া যাচ্ছে।

ঘোষণা:-

বিশ্বের দ্রুততম বর্ধনশীল স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি সি সিরিজের বিশ্বব্যাপী ব্যবহারকারী সংখ্যা ১.৩২ কোটি ছাড়িয়েছে। এ সিরিজের স্মার্টফোনগুলোতে সবসময়ই শক্তির সাথে শৈলীর মেলবন্ধন আনছে টেক-ট্রেন্ডসেটার ব্র্যান্ড রিয়েলমি। ফ্ল্যাগশিপ ফিচার সম্পন্ন নতুন ফোন সি১৭ স্মার্টফোনটিতে ৯০ হার্টজ আলট্রা স্মুথ ডিসপ্ল, দীর্ঘস্থায়ী ব্যাটারি, বিশাল ইন্টারনাল মেমরি, শক্তিশালী র‌্যাম, আকর্ষণীয় ক্যামেরা ফিচার, স্ট্যান্ডার্ড প্রসেসর, পোর্টেবল ডিজাইন ও স্মার্ট লুক দেয়া হয়েছে। বাংলাদেশের বাজারে ১৬ হাজার টাকার মধ্যে এটি একটি দুর্দান্ত ফোন বলতেই হবে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান