রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে কঠিন পরিস্থিতিতে বাংলাদেশ

Rohingya refugee men carry an old woman as she is unable to walk after crossing the border, in Teknaf, Bangladesh.REUTERS/Mohammad Ponir Hossain

মিয়ানমারের সেনাবাহিনীর নিপীড়নের মুখে পড়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে বাংলাদেশ কঠিন পরিস্থিতিতে পড়েছে বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। মালয়েশিয়া শরণার্থীদের সাময়িক আশ্রয় দিতে সম্মত হয়েছে। আরব পার্লামেন্ট রোহিঙ্গা গণহত্যা বন্ধের ডাক দিয়েছে। সব মিলিয়ে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর নারকীয় ভূমিকায় বিশ্ব জনমত গড়ে উঠেছে।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি’র খবরে একথা উঠে এসেছে।
ডববিসি বলেছে, ওয়াশিংটনে বৃহস্পতিবার নিয়মিত সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার নোয়ার্ট মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনীর হামলার নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, মিয়ানমারের নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দিতে গিয়ে বাংলাদেশ কঠিন পরিস্থিতিতে পড়েছে। একই সঙ্গে রাখাইনে চলমান পরিস্থিতিতে মানবাধিকার কর্মী ও সাংবাদিকদের প্রবেশের অনুমতি দিতে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। সহিংস পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান তুলে ধরেন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার নোয়ার্ট। তিনি বলেন, আমি জানি, অন্য যে কোনো দেশের মতোই শরণার্থীদের বহন করা বাংলাদেশের জন্য কঠিন পরিস্থিতি। বিষয়টি যুক্তরাষ্ট্র গুরুত্ব দিয়ে দেখছে জানিয়ে নোয়ার্ট বলেন, বার্মার উত্তরাঞ্চলীয় রাজ্য রাখাইনের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।
মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ওপর ‘ভয়াবহ হামলার’ নিন্দা জানানোর পাশাপাশি আইনের শাসন ও মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আর সহিংসতা না চালিয়ে স্থানীয় জনগোষ্ঠীকে সুরক্ষা দিতে নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। হিদার নোয়ার্ট সাংবাদিকদের আরও বলেন, রাখাইনে রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দেওয়া, নিরাপত্তা বাহিনী ও সশস্ত্র বেসামরিক কর্তৃক সহিংসতাসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের পরিপ্রেক্ষিতে বড় ধরনের বাস্তুচ্যুতি ঘটেছে।
আজকের বাজার: সালি / ১২ সেপ্টেম্বর ২০১৭