র‌্যাবের বিরুদ্ধে অভিযোগ খারিজ করে দিলেন প্রতিমন্ত্রী শাহরিয়ার

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে আনা অভিযোগকে বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচার বলে অভিহিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

দেশের বিরুদ্ধে এ ধরনের অপপ্রচার চালানোর জন্য কিছু লবিস্ট নিয়োগের প্রসঙ্গ তুলে তিনি রাজধানীতে এক অনুষ্ঠানে অংশ নেয়ার পর সাংবাদিকদের বলেন, ‘এটি (এ ধরনের অপপ্রচার) নতুন কিছু নয়।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিজেদের অভ্যন্তরীণ প্রক্রিয়ার অংশ হিসেবে কয়েকজন ব্যক্তি অভ্যন্তরীণভাবে অভিযোগটি উত্থাপন করেছিলেন এবং এর সাথে সরকারের কোনো যোগসূত্র নেই।

বিষয়টি যদি কোনো দেশ বা আন্তর্জাতিক সংস্থা বাংলাদেশকে অবহিত করে তখনই কেবল বাংলাদেশ প্রতিক্রিয়া জানাবে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘র‌্যাব আমাদের গর্বের একটি সংগঠন। যেকোনো পরিস্থিতির জন্য আমাদের কাছে সকল উত্তর প্রস্তুত রয়েছে, যদি এটি সম্পর্কে আমাদের (সরকারিভাবে) অবহিত করা হয়।’

সরকার গৃহীত নানা পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, আরও বেশি উন্নতির জন্য সরকার জাতিসংঘের সংস্থাগুলোর সাথে জড়িত রয়েছে কারণ এটি একটি ক্রমবর্ধমান প্রক্রিয়া।

মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের (আসক) মতে, দেশে বিচারবহির্ভূত হত্যার সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। আগস্টের পর থেকে এ ধরনের নয়টি ঘটনা ঘটেছে।

সম্প্রতি ‘মানবাধিকার লঙ্ঘন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের’ অভিযোগে র‌্যাবের শীর্ষ কর্মকর্তাদের ওপর নিষেধজ্ঞা আরোপের দাবি জানিয়ে যুক্তরাষ্ট্র সরকারকে চিঠি দেন দেশটির একদল সিনেটর।

সিনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য ডেমোক্রেট দলের বব মেনেনদেজ ও রিপাবলিকান সিনেটর টড ইয়াংয়ের সঙ্গে সিনেটর বেন কারডিন, কোরি গার্ডনার, জিন শেহিন, মার্কো রুবিও, ক্রিস মারফি, ক্রিস কুনস, জেফ মার্কলে ও কোরি বুকার ওই চিঠিতে স্বাক্ষর করেন।

এর আগে, প্রতিমন্ত্রী শাহরিয়ার ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত বিদেশে বাংলাদেশ মিশনগুলোর কাউন্সিলর/প্রথম সচিব (শ্রম) মনোনীতদের ওরিয়েন্টেশন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, প্রবাসীরা যাতে প্রয়োজনীয় পরিষেবাগুলো সহজেই পান এবং কেউ যেন পরিষেবা বঞ্চিত না হন সরকার সেটি নিশ্চিত করছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিদেশে কর্মী পাঠানো অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ অনেক ভালো করছে। কিছু মানুষ চাকরি হারিয়েছেন, তবে শ্রমিকদের পুনর্বাসনের জন্য সরকার আর্থিক সহায়তা বাড়াবে।