র‌্যাবের ৩ কর্মকর্তাকে প্রত্যাহারে হাইকোর্টের নির্দেশ

একটি মামলার আসামিদের ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির না করে সাতদিন নিজস্ব হেফাজতে রাখায় র‌্যাবের তিন কর্মকর্তাকে প্রত্যাহার করে নিজ নিজ বাহিনীতে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত।

মানবপাচার মামলায় এক আসামির মামলা বাতিল সংক্রান্ত আবেদনের বিষয়ে শুনানি করে বিচারপতি এম. ইনায়েতুর রহীম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার ৯ মে এই আদেশ দিয়েছেন। র‌্যাবের এই তিন কর্মকর্তা হলেন- মেজর ফাহিম আদনান সিদ্দিকী, এসপি মো. আব্দুর রকিব খান ও র‌্যাব-৩ এর সিনিয়র ওয়ারেন্ট অফিসার দিজেন্দ্র চন্দ্র দে। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহবুব মোরশেদ, সঙ্গে ছিলেন ফরহাদ হোসেন।

ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহবুব মোরশেদ জানিয়েছেন, চলতি বছর ৭ জানুয়ারি মানব পাচারের অভিযোগ খিলাগাঁও ক্যাম্পের র‌্যাব-৩ এর এসব কর্মকর্তা শহিদুল ইসলাম, সেলিমুজ্জামান ও আনোয়ারুল আজিম নামে তিজনকে গ্রেফতার করেন। তাদেরকে নিয়ে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৩ জানুয়ারি মো. রাসেদ খানসহ আরও ১৯ জনকে গ্রেফতার করা হয়। এরও এক সপ্তাহ পর ২০ জানুয়ারি মানবপাচার মামলা করে তাদের গ্রেফতার দেখানো হয়।

ফৌজধারী কার্যবিধি অনুযায়ী ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির করার বিধান রয়েছে। সেই মামলারই আসামি রাসেদ খান পরে মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন। সেই আবেদনের শুনানিতে ২৪ ঘণ্টার মধ্যে আসামিদের আদালতে হাজির না করার বিষয়টি আদালতের নজরে আসে। এরপর আদালত তিন র‌্যাব কর্মকর্তাকে প্রত্যাহারের নির্দেশ দেন।

তবে মামলার আসামি মো. রাশেদ খানের জামিন মঞ্জুর করেননি আদালত।

আজকের বাজার:এলকে/এলকে/৯ মে ২০১৭