লকডাউন মানছেনা সাধারণ মানুষ হাট বাজার বসিয়ে চলছে বেচাকেনা

নওগাঁর ধামইরহাট উপজেলার সাধারণ মানুষের কেনাকাটার জন্য সপ্তাহে রবিবার উপজেলার প্রাণকেন্দ্রে বসে (ধামইরহাট) বড় হাট-বাজার। পুলিশ প্রশাসন উপজেলাকে লকডাউন করে জনগণকে হোমকেয়ারেন্টিনে থাকার পরামর্শ দিলেও অজ্ঞাত কারণে পরপর ২-৩ সপ্তাহ অস্থায়ী দোকান রাস্তা ঘাটে বসিয়ে দেদারছে চলছে বেচাকেনা। এছাড়াও উপজেলার আমইতারা, ফারসি পাড়া, হরিতকী ডাঙ্গা, মঙ্গলবাড়ী এবং ফতেপুর বাজারে প্রতি সপ্তাহে প্রশাসন ও জনপ্রতিনিধিদের নাকের ডগায় বসছে বড় বড় হাট-বাজার। প্রশাসনের দায়সারা প্রচার-প্রচারণার কারণে করোনা ভাইরাস বৃদ্ধির আশঙ্কা দিন দিন বেড়েই চলেছে এমন মন্তব্য উপজেলাবাসীর। এমন পরিস্থিতিতে সাধারণ মানুষের কপালে চিন্তার ভাঁজ পরেছে।

স্থানীয় যুবক মমিনুল ইসলাম বলেন, ঘরে খাবার না থাকলে কোনো সচেতনতায় কাজে আসবেনা। সচেতন থাকার সহায়ক পরিবেশ তৈরি করা যাদের দ্বায়িত্ব তারা তাদের দ্বায়িত্ব নিয়ে কতটা সচেতন এটাও জনমনে প্রশ্ন জেগেছে। খেটে খাওয়া মানুষের ঘরের খাবার আমরা কি ঠিকঠাক দিতে পারছি। নিন্ম মধ্যবিত্ত আর নি¤œ বিত্তদের পিঠ দেয়ালে ঠেকে গেলে কি যে হবে তা আল্লায় জানেন।

হাতে গোনা কয়েকজন জনপ্রতিনিধি ছাড়া সবাই রয়েছেন হোমকোয়ারেন্টাইনে। তবে পুলিশ প্রশাসনের কঠোর নজরদারিতে কিছুটা জনমনে স্বস্তি ফিরে এলেও অন্যদিকে জনপ্রতিনিধিদের সঠিক কোন দিকনির্দেশনা না থাকায় একরকম অভিভাবকহীন হয়ে পড়েছে ধামইরহাট উপজেলা।

এব্যাপারে পৌর মেয়র আমিনুর রহমান বলেন, আমি সকাল থেকে চেষ্টা করছি হাট-বাজারটি যেন না লাগে। প্রশাসনের সহযোগিতা নিয়ে পরিস্থিতি স্বাভাবিক না হওয়াা পর্যন্ত হাট-বাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রয়োজনে শুক্রবার আমইতারার হাটটি কলেজমাঠে সীমিত আকারে শুধু সবজি বিক্রয়ের অনুমতি দেওয়া যায় কিনা সে ব্যাপারে আমাদের আলোচনা চলছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা গণপতি রায় বলেন, হাট বন্ধ ঘোষণা দেবার পরেও গ্রামের সাধারণ মানুষ এসে হাট-বাজার করছেন। সাধারণ মানুষের কথাভেবে আমরা বিকল্প কিছু ভাবছি যেমন ভ্রাম্যমান সবজি দোকানের মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে সবজি বিক্রি করা যায় কিনা।

ধামইরহাট থানার ওসি শামীম হাসান সরদার বলেন, বিচ্ছিন্ন ভাবে জনসমাগম ঘটিয়ে হাট-বাজার যেন না লাগে সেজন্য আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। জনপ্রতিনিধি ও সাধারণ মানুষের সার্বিক সহযোগিতা পেলে নিরাপদ স্থানে নিরাপদ দূরত্ব বজায় রেখে (নিত্যপ্রয়োজনীয়) সবজি বিক্রয়ের অনুমতি দেওয়া যায় কিনা সেটি আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আব্দুল্লাহ হেল বাকী,ধামইরহাট নওগাঁ