লক্ষণের স্বপ্নের একাদশে সাকিব

ভারতের জাতীয় দলের সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষণ বিশ্বের বিভিন্ন দেশের বাঘা বাঘা ক্রিকেটারদের নিয়ে স্বপ্নের একাদশ গড়েছেন। তার এই ড্রিম টিমে একমাত্র বাংলাদেশি হিসেবে জায়গা পেয়েছেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
লক্ষণের ড্রিম টিমে অস্ট্রেলিয়ার ৪ জন, ভারতীয় ২ জন, দক্ষিণ আফ্রিকার ২ জন, ইংল্যান্ডের একজন এবং নিউজিল্যান্ডের একজন লক্ষণের সেরা একাদশে জায়গা পেয়েছে। তবে শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের কোনো ক্রিকেটার লক্ষণের দৃষ্টিসীমায় পৌঁছাতে পারেননি।
ভারতের জাতীয় দলের দুই ক্রিকেটার বিরাট কোহলি ও রবিচন্দ্রন অশ্বিন জায়গা পেয়েছেন। অস্ট্রেলিয়ার ৪ ক্রিকেটার ডেভিট ওয়ার্নার, অজি অধিনায়ক স্মিথ, মিশেল স্টার্ক, জোস হ্যাজলউড লক্ষণের তালিকায় আছেন।
দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ও সাবেক প্রোটিয়া অধিনায়ক ডি ভিলিয়ার্স লক্ষণের দৃষ্টি এড়াতে পারেনি। নিউজিল্যান্ড দলের অধিনায়ক কেন উইলিয়াম ও ইংলিশ জাতীয় দলের অধিনায়ক জো রুট লক্ষণের সেরা একাদশে আছেন।
১৯৯৬ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারত জাতীয় দলে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ভিভিএস লক্ষণ। জাতীয় দলের হয়ে ১৩৪ ম্যাচে ২২৫ ইনিংসে মোট ৮ হাজার ৭৮১ রান সংগ্রহ করেন তিনি। এই ক্রিকেটার ২০০১ সালে ১১ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের সর্বোচ্চ ২৮১ সংগ্রহ করেন। ১৭টি শতক এবং ৫৬টি অর্ধশতকের মালিক লক্ষণ ৬ বার ম্যাচ সেরা এবং ১ বার সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন।

আজকের বাজার: সালি / ২২ নভেম্বর ২০১৭