লন্ডনে হামলাকারীর পরিচয় প্রকাশ

বিট্রিশ সংসদের সামনে ‘সন্ত্রাসী হামলা’ চালানো ব্যক্তির পরিচয় প্রকাশ করেছে লন্ডন পুলিশ। পুলিশের গুলিতে নিহত ওই হামলাকারীর নাম খালিদ মাসুদ। বয়স ৫২ বছর। ইংল্যান্ডের কেন্ট কাউন্টিতে জন্ম নেওয়া খালিদ ওয়েস্ট মিডল্যান্ডসে বসবাস করছিলেন বলে ধারণা করছে পুলিশ।

লন্ডন পুলিশের ভাষ্যমতে, অতীতে বিভিন্ন কর্মকাণ্ডের কারণে খালিদ মাসুদের বিরুদ্ধে তদন্ত হলেও সাম্প্রতিক সময়ে তার বিষয়ে কোনো পুলিশি তদন্ত ছিল না। সে কোনো ধরনের সন্ত্রাসী হামলা করতে পারে এমন কোনো গোয়েন্দা তথ্যও ছিল না তাদের কাছে।

অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য ১৯৮৩ সালে প্রথমবারের মতো অভিযুক্ত হয়েছিলেন খালিদ মাসুদ। মোট তিনবার পুলিশের কাছে তার নামে অভিযোগ এসছিল। সর্বশেষ ২০০৩ সালের ডিসেম্বরে একটি ছুরি রাখার দায়ে অভিযুক্ত হন তিনি। তবে কখনোই সন্ত্রাসীমূলক কোনো কর্মকাণ্ডের বিষয়ে খালিদের নামে অভিযোগ ছিল না।

বাংলাদেশ সময় বুধবার (২২ মার্চ) রাতে ব্রিটিশ সংসদ ও এর পাশ্ববর্তী ওয়েস্টমিনস্টার সেতুতে ‘সন্ত্রাসী হামলার’ ঘটনা ঘটে। শুরুতে সেতুর ওপর পথচারীদের দুটি গাড়ি দিয়ে চাপা দেওয়া হয়। এর পরপরই ছুরিহাতে খালিদ মাসুদ সংসদের বাইরে এক পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করে সংসদে প্রবেশের চেষ্টা করে। তবে অন্য পুলিশ সদস্যদের গুলিতে সে নিহত হয়। এ দুটি ঘটনায় খালিদ ছাড়াও আরো ৩ জন নিহত হয়। এদের মধ্যে সেই পুলিশ কর্মকর্তা ও দুজন পথচারী রয়েছেন।