লিবিয়ার নির্বাচনী আইন চুক্তি স্বাক্ষর ছাড়াই মরক্কো আলোচনা সমাপ্ত

লিবিয়ার দু’টি প্রতিদ্বন্দ্বী গ্রুপ ২৪ ডিসেম্বর অনুষ্ঠেয় ভোটের আগে এক বিতর্কিত নির্বাচনী আইন নিয়ে চুক্তির স্বাক্ষর ছাড়াই মরক্কোয় আলোচনা শেষ করেছে। খবর এএফপি’র।
দল দু’টি সভায় যৌথভাবে উত্তর আফ্রিকার তেল সমৃদ্ধ দেশটির রাজনৈতিক প্রক্রিয়ায় আন্তর্জাতিক সহায়তার আবেদন জানিয়েছে। দেশটি বছরের পর বছর অস্থিরতায় নিপতিত হয়েছে।
লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় ত্রিপোলি ভিত্তিক উচ্চকক্ষের প্রতিনিধিদের সঙ্গে পূর্বাঞ্চলীয় টাব্রুক শহরে অবস্থিত লিবিয়ার পার্লামেন্টের দুই দিনের আলোচনা মরক্কোর রাজধানী রাবাতে অনুষ্ঠিত হয়।
শুক্রবার সংসদ সদস্য এল হাদি আলী এলসাগির বলেন, “আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে লিবিয়ার নির্বাচনী প্রক্রিয়া সমর্থনের আহ্বান জানাই এবং এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠান নির্বিঘেœ সংঘটিত হওয়া নিশ্চিত করার লক্ষ্যে আন্তর্জাতিক পর্যবেক্ষক পাঠানোর আহ্বান জানাই।”
ন্যাটোর সমর্থনে ২০১১ সালের বিদ্রোহের পর লিবিয়ায় এক দশক ধরে যুদ্ধ চলে। ওই যুদ্ধে মোয়াম্মার আল গাদ্দাাফিকে ক্ষমতাচ্যুত করা হয়। দেশটি বিদেশী শক্তি এবং অসংখ্য মিলিশিয়া সমর্থিত প্রশাসন প্রতিদ্বন্দ্বীর মধ্যে বিভক্ত হয়ে পড়ে।
লিবিয়ায় জাতিসংঘ সমর্থিত মিশন (ইউএনএসএমআইএল), মরক্কো আলোচনায় উপস্থিত ছিল। তারা এই সুযোগ কাজে লাগিয়ে ও নির্বাচনের আইনী কাঠামো সম্পন্ন করে তাদের ঐতিহাসিক দায়িত্ব পালনে এগিয়ে যাওয়ায় দুই প্রতিনিধিদলের প্রতি আহ্বান জানান।