লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় ঢাকায় একজন গ্রেফতার

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় ঢাকায় কামাল হোসেন ওরফে হাজী কামাল (৫৫) নামে একজনকে গ্রেফতার করেছে র‌্যাব। এলিট ফোর্স র‌্যাব-৩ এর একটি দল সোমবার ভোর ৫টার দিকে রাজধানী ঢাকার গুলশানের শাহজাদপুরের একটি বাড়ি থেকে তাকে আটক করে।

র‌্যাব-৩ এর সিনিয়র এএসপি আবু জাফর মো. রহমত উল্লাহ আজ বাসসকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, আটক কামালের পিতার নাম মো: জামাত আলী। তার বাড়ি কুষ্টিয়া জেলার সদর থানার বার গ্রামে।

তার কাছে থেকে কয়েকটি পাসপোর্ট জব্দ করা হয়েছে। লিবিয়ায় হত্যার ঘটনায় এনিয়ে দু’জনকে আটক করা হলো। আটক অপর জনের নাম মো. বাহারুল আলম ওরফে বাচ্চু মিলিটারি। তাকে ভৈরব থানা পুলিশ আটক করেছে। এ ঘটনায় ভৈরব থানায় দু’টি মামলা হয়েছে।

কিশোরগঞ্জের ভৈরব থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শাহিন মিয়া আজ গনমাধ্যমকে জানান, লিবিয়ার ঘটনায় ভৈরব থানায় মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে একটি মামলা হয়েছে। পুলিশ হেড কোয়ার্টারের সরাসরি তত্ত্বাবধানে সিআইডি, ডিবিসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা মামলাটি তদন্ত করছে।

এছাড়া ভৈরব থানায় এ ব্যাপারে একটি হত্যা মামলাও হয়েছে। নিহত সাদ্দাম হোসেন আকাশের বড় ভাই মোবারক হোসেন বাদি হয়ে সাতজনকে আসামি করে এই হত্যা মামলা করেন।

এ মামলায় ভৈরবের মানবপাচারকারী চক্রের সদস্য তানজিরুলকে প্রধান আসামি করা হয়েছে। এছাড়াও অজ্ঞাত আরও ৭ থেকে ৮ জনকে আসামি করা হয়।

ঢাকার সিআইডির অর্গানাইজ ক্রাইম টিম ভৈরবে এসে মামলার তদন্ত কাজ শুরু করেছে। সিআইডির পুলিশ পরিদর্শক মো. মিজানুর রহমানকে তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে।

মামলা দায়েরের পর ভৈরবের শ্রীনগর গ্রামের মানবপাচারকারী তানজিরুলের বড় ভাই মো. বাহারুল আলম ওরফে বাচ্চু মিলিটারিকে গ্রেফতার করা হয়েছে।

স্থানীয় দালাল তানজিরুল ও জাফরসহ অন্যান্য দালালের মাধ্যমে নিহতরা লিবিয়া হয়ে ইতালি যাওয়ার চেষ্টা করছিল। তারা সংসারের সচ্ছলতা আনতে জমি-জমা বিক্রি ও ধারদেনা করে ৪ থেকে ৫ লাখ টাকা দালালদের হাতে তুলে দেয়। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান