লুকাকুর গোলে ইন্টারের জয়ের ধারা অব্যাহত, রোমাকে হারিয়েছে মিলান

ম্যাচ শুরুর ৩৩ সেকেন্ডের মধ্যে গোল করে ইন্টার মিলানকে রোববার সিরি-এ লিগে বড় জয় উপহার দিয়েছেন বেলজিয়ান তারকা রোমেলু লুকাকু। ঘরের মাঠে কাল লুকাকুর গোলের পাশাপাশি মাত্তেও ডারমিয়ান ও এ্যালেক্সিস সানচেজের দুই গোলে জেনেয়াকে ৩-০ গোলে পরাজিত করে লিগ টেবিলে নিজেদের শীর্ষস্থান সুসংহত করেছে ইন্টার। দিনের আরেক ম্যাচে রোমাকে ২-১ গোলে পরাজিত করে সব ধরনের প্রতিযোগিতায় চার ম্যাচ পর জয়ের ধারায় ফিরেছে এসি মিলান।
এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানের থেকে চার পয়েন্টের ব্যবধান ধরে রাখলো ইন্টার। শনিবার হেলাস ভেরোনার সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারানো বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস ১০ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রয়েছে। যদিও ইন্টার ও এসি মিলানের থেকে এক ম্যাচ কম খেলেছে জুভেন্টাস। জুভেন্টাসের সাথে সমান পয়েন্ট নিয়ে রোমার থেকে দুই পয়েন্ট এগিয়ে চতুর্থ স্থান ধরে রেখেছে আটালান্টা।
সান সিরোতে লুকাকু প্রথম সুযোগেই গোল দিয়েছেন। এরপর ৬৯ মিনিটে মাত্তেও ডারমিয়ানকে দিয়ে ব্যবধান দ্বিগুন করিয়েছেন। বদলী বেঞ্চ থেকে উঠে এসে ম্যাচ শেষের ১৩ মিনিট আগে সানচেজ দলের হয়ে তৃতীয় গোলটি করেছেন। গত মৌসুমে রানার্স-আপ হওয়া ইন্টার এবার জুভেন্টাসের টানা ১০ম সিরি-এ লিগ শিরোপার স্বপ্ন ভেঙ্গে দিতে চায়। ম্যাচ শেষে আত্মবিশ^াসী লুকাকু বলেছেন, ‘আমরা এখন টেবিলের শীর্ষে রয়েছি এবং এই অনুভূতি দুর্দান্ত।’
এন্টোনিও কন্টের দল গত সপ্তাহে মিলান ডার্বিতে ৩-০ গোলে এসি মিলানকে পরাজিত বেশ ফুরফুরে মেজাজেই খেলতে নেমেছিল। ২০১০ সালের পর প্রথম শিরোপা জয়ের স্বপ্নে বিভোর ইন্টার এনিয়ে টানা পঞ্চম জয় নিশ্চিত করলো। ইন্টার বস কন্টে বলেছেন, ‘আমরা দারুন খুশী, কারন কঠোর পরিশ্রমের ফল আমরা ইতোমধ্যেই পেতে শুরু করেছি। আমরা জানি এখনো ১৪টি ম্যাচ বাকি রয়েছে। শেষ পর্যন্ত আমরা নিজেদের ধারাবাহিকতা ধরে রাখতে চাই।’
ম্যাচ শুরুর ৩৩ সেকেন্ডের মধ্যে নিকোলো বারেলা হয়ে লটারো মার্টিনেজের এসিস্টে লুকাকু ইন্টারকে এগিয়ে দেন। এনিয়ে এবারের মৌসুমে লুকাকু ১৮তম গোল করলেন, এখনো পর্যন্ত সর্বোচ্চ গোল করা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর থেকে যা মাত্র একটি গোল কম। গত পাঁচটি ম্যাচে ছয় গোল করেছেন ২৭ বছর বয়সী এই বেলজিয়ান তারকা। ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক এই স্ট্রাইকার বলেছেন, ‘ক্যারিয়ারের অন্যতম সেরা মুহূর্ত আমি পার করছি। কিন্তু গুরুত্বপূর্ণ হচ্ছে ইন্টারের জয়ে আমি ভূমিকা রাখছি। এই ম্যাচগুলো আমাদের সামনে একক ভাবে নিজেদের প্রমানের সুযোগ হিসেবে আসে। শিরোপা নিশ্চিতের বিষয়টি এখনো অনেকদুর বাকি আছে।’
স্তাদিও অলিম্পিকোতে কঠির লড়াইয়ের পর শেষ পর্যন্ত রোমাকে পরাজিত করেছেন এসি মিলান। ২০১১ সালের পর স্টিফানো পিওলির মিলান প্রথমবারের মত লিগ শিরোপা জয়ের লক্ষ্যে প্রতিবেশী ইন্টারের সাথে সমান তালে লড়াই চালিয়ে যাচ্ছে। ফ্রাংক কেসির পেনাল্টিতে ৪৩ মিনিটে এগিয়ে যায় মিলান। রোমার ৩৩ বছর বয়সী আর্জেন্টাইন ডিফেন্ডার ফেডেরিকো ফাজিও ডি বক্সের ভিতর ডেভিড কালাব্রিয়াকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় সফরকারী মিলান। বিরতির পাঁচ মিনিট পর জর্ডান ভেরেটুটের গোলে সমতায় ফিরে রোমা। কিন্তু মিলান দ্রুতই আবারো লিড নেয়। আট মিনিট পর রোমা গোলরক্ষক পল লোপেজ একটি বল ক্লিয়ার করতে গিয়ে ব্যর্থ হলে বল পেয়ে যান এ্যালেক্সি সিলেমেকার্স। বেলজিয়ান এই তরুন মিডফিল্ডারের এসিস্টে আন্তে রেবিচ গোল করলে আবারো এগিয়ে যায় মিলান। এর দুই মিনিট আগে ফর্মহীনতায় ভোগা সুইডিশ তারকা জøাটান ইব্রাহিমোভিচকে বদলী বেঞ্চে পাঠান পিওলি। ম্যাচ শেষে ইন্টার বস বলেছেন, ‘আমি খেলোয়াড়দের বলেছিলাম টানা দুই ম্যাচে হারার পর আত্মবিশ^াসের যে ঘাটতি হয় তা এক বছরেও কাটিয়ে ওঠা সম্ভব নয়। মৌসুমের এই পর্যায়ে এসে এই জয়টা গুরুত্বপূর্ণ ছিল। দুই সপ্তাহের বাজে একটি সময় কাটিয়ে অবশেষে যা আমাদের স্বস্তি এনে দিয়েছে।’
সাম্পদোরিয়াকে ২-০ গোলে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন এখনো টিকিয়ে রেখেছে আটালান্টা। এ্যাওয়ে ম্যাচে দুই অর্ধে গোলদুটি করেছেন রুসলান মালিনোভিস্কি ও রবিন গোসেন্স।
এদিকে ইনজুরি থেকে ফিরে নাপোলিকে জয় উপহার দিয়েছেন ক্লাবের রেকর্ড গোলদাতা ড্রিয়েস মার্টেন্স। স্থানীয় প্রতিদ্বন্দ্বী বেনভেন্টোকে কাল ২-০ গোলে পরাজিত করে শীর্ষ চারে টিকে থাকার স্বপ্ন জাগিয়ে রেখেছে দক্ষিনাঞ্চলীয় ক্লাবটি। এই জয়ে রোমার থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে নাপোলি।
দুই মাসেরও বেশী সময় পর মার্টেন্স মূল একাদশে খেলতে নেমেছিলেন। ৩৪ মিনিটে ফাওজি গুলামের ক্রস থেকে ৩৩ বছর বয়সী এই স্ট্রাইকার নাপোলিকে এগিয়ে দেন। নাপোলির ক্যারিয়া্ের এটি তার ১৩১তম ক্লাব গোল। ৬৬ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন মাত্তেও পলিটানো। ম্যাচ শেষের ১০ মিনিট আগে দ্বিতীয় হলুদ কার্ডের কারনে কালিদু কুলিবালি মাঠ ত্যাগ করলে বাকি সময়টা ১০ জন নিয়েই খেলতে হয়েছে জেনারো গাত্তুসোর দলকে।
রেলিগেশন জোনে ধুকতে থাকা দুই ক্লাব কাল একে অপরের মুখোমুখি হয়েছিল। শেষ পর্যন্ত তলানির দল ক্রোটনকে ২-০ গোলে পরাজিত করেছে কালিয়ারি। এর মাধ্যমে নতুন কোচ লিওনার্দো সেমপ্লিসির অধীনে প্রথম ম্যাচে সাফল্য পেল কালিয়ারি, একইসাথে ১৬ ম্যাচের জয়বিহীন থাকার রেকর্ড থেকেও বেরিয়ে এসেছে।