শত চেষ্টা করেও সফলতা পাচ্ছে না উবার!

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সম্প্রতি উবারের সেবা চালু হয়েছে। একটি অ্যাপস্ এর মাধ্যমে এরা ব্যবসা করে থাকে। বলতে গেলে এটাই তাদের ব্যবসার মূলধন। তাদের নিজস্ব কোন গাড়ি এখনো রোডে নামাতে পারেনি। বিভিন্ন ভাবে প্রলোভন দেখিয়ে গাড়ির মালিকদের কাছ থেকে গাড়ি নিয়ে থাকেন। যেমন গাড়ি দিলেই প্রথমে পাবে ১০০০ টাকা এবং যিনি গাড়ি দিয়ে রেখেছেন তিনি যদি অন্য আর একটি গাড়ি ম্যানেজ করে দেন, তাহলে পাবেন ৩০০০ টাকা।

এদিকে, তাদের গাড়ি নামানোর আগেই মালিকানা যেসব গাড়ি রোডে চলছে, তারই তেমন ট্রিপ পাওয়া যাচ্ছে না। দুই তিন ঘন্টা বসে থাকার পর একটি ট্রিপ পেলেও বিল আসে ১২০-২২০ টাকার মতো। যারা ড্রাইভার রেখে উবারে গাড়ি দিয়েছেন তারা পড়েছেন বিপাকে। এ কারণে ড্রাইভারের বেতনের টাকাই তারা তুলতে পারে না।

এমনই একজন গাড়ি মালিকের সঙ্গে কথা হয়, তিনি বলেন- আমি উবারের অনেক প্রলোভনে সঞ্চিত টাকা দিয়ে একটি গাড়ি ক্রয় করি, গাড়ির মূল্য পড়ে ১২ লক্ষ ২৭ হাজার টাকা। কিন্তু এরা বিভিন্ন সময় আমার মোবাইলে ম্যাসেজ দেয় ‘প্রতি সপ্তাহে ২০০০০ টাকা ইনকাম করুন’ কিন্তু কোথাই সে ২০০০০ টাকা? আমি এখন চিন্তায় আছি কারণ প্রতি মাসে ড্রাইভারের বেতন, গ্যারেজ ভাড়া, এসি ফিল্টার ও এয়ার ফিল্টার, মবিল, তেল, গ্যাসসহ অন্যান্য আরও অনেক খরচ রয়েছে। এছাড়াও প্রতি বছর গাড়ি নবায়ন ফি বাবদ সরকারি চার্জ দিতে হয় প্রায় ২০ হাজার টাকা। সমস্ত খরচ বাদ দিলে বছর শেষে যা লাভ হয় তা আমার হবে না হবে উবারের।

উবার থেকে মাঝে মাঝে সেবা নেন এমন একজন লিটন মিয়া, তিনি জানান- উবার সে সমস্ত গাড়ির সেবা দেয় তা আসলে বেশীর ভাগই ব্যবহার অনুপযোগী আগের মডেলের গাড়ি, মাঝে মাঝে রাস্তায় বন্ধ হয়ে যায়। আবার ড্রাইভারও নানা ওযুহাত দেয় এদিক যাব না, অনলাইনে থাকে তার পরও বলে আমার গাড়িতে গ্যাস নাই অনেক তাল-বাহানা।

এ প্রসঙ্গে উবার অফিসে ফোনে কথা বলতে চা্ইলে কেউ কথা বলতে চাননি।