শাকিব-অপু কেন মুখোমুখি অবস্থানে?

ঢাকাই চলচ্চিত্রে শাকিব-অপু জুটি দারুণ জনপ্রিয়। ২০০৪ সালে আহসানুল হক মিনুর মাধ্যমে আমজাদ হোসেনের ‘কাল সকালে’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে পদার্পণ করলেও ২০০৬ সালে এফ আই মানিক পরিচালিত ‘কোটি টাকার কাবিন’ ছবিতে প্রধান নায়িকা হয়ে অভিনয় করেন অপু। এ ছবিতে শাকিব খানের নায়িকা ছিলেন অপু। এরপর অপু বিশ্বাস এক দশকে ৭০টিরও বেশী চলচ্চিত্রে অভিনয় করেন। যার প্রায় সবগুলো ছবিরই নায়ক শাকিব।

অপু বিশ্বাস সিনেমায় অভিনয় শুরু করেন নবম শ্রেণীতে পড়ার সময়। সিনেমায় অভিনয় করতেই করতেই শাকিব-অপু শুধু নায়ক-নায়িকা থাকেন নি হয়ে উঠেন প্রেমিক-প্রেমিকা। এফডিসি’র অনেকেই জানতেন শাকিব-অপুর প্রেমকাহিনী। কিন্তু ঢালিউড সুপারস্টার শাকিব চাইতেন না ব্যাক্তিগত বিষয় সামনে আসুক।

বিয়ে হয় ৯ বছর আগে, সন্তান গত বছর

তবে শাকিব-অপুর প্রেমকাহিনী তখন অনেক বেশী ঘণিষ্ঠতায় রূপ নিয়েছে। ২০০৮ সালের ১৮ এপ্রিল গুলশানে শাকিব খানের বাসায় তাদের বিয়ে হয়। বিয়েতে দুই পরিবারের লোকজন উপস্থিত ছিলেন। এ ছাড়া চলচ্চিত্র প্রযোজক মামুনুজ্জামান মামুনও বিয়েতে উপস্থিত ছিলেন। সিনেমা ক্যারিয়ারের কথা চিন্তা করেই শাকিবের পরামর্শে এতদনি এ খবর গোপন রেখেছিলেন অপু। বিয়েতে অপু বিশ্বাসের নাম পরিবর্তন করে অপু ইসলাম খান করা হয়।

এরপর গোপনেই চলছিল শাকিব-অপুর দাম্পত্যজীবন। শুটিং শেষ করে শাকিবের বাসায় গিয়ে অপু রান্না করতেন। একজন আদর্শ বধুর মতোই কাজ করেছেন বলে দাবী অপুর। সাংবাদিকদের কেউ কেউ আগেই আঁচ করেছেন গোপনে সংসার করছেন শাকিব-অপু। এ সময়টাতে দুজনে সিনেমার শুটিংয়ের পাশাপাশি অনেকবার গণমাধ্যমের মুখোমুখি হয়েছেন। বিয়ে প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নে বারবার এড়িয়ে গেছেন। মুচকি হেসে শাকিব-অপু দুজনেই বলেছেন ‘আপাতত বিয়ের ব্যাপারে কথা বলতে চান না।’

অপুকে হটিয়ে শাকিবের নায়িকা বুবলি

২০১৬ সালে শাকিব-অপুর মাঝে ঢুকে যায় আরেকটি নাম। তিনি শবনম বুবলি। গত বছরে শাকিব খানের সঙ্গে ‘বসগিরি’ এবং ‘শুটার’ নামের দুটি সিনেমায় নায়িকা হয়ে ঢালিউড ক্যারিয়ার শুরু করেন বুবলি। কেউ কেউ বলেন, বুবলি সিনেমায় আসার পর থেকেই অপুর কপাল পুড়েছে। শাকিব যখন ‘বসগিরি’ এবং ‘শুটার’ সিনেমার শুটিং নিয়ে ব্যস্ত অপু বিশ্বাস তখন শাকিবের গর্ভজাত সন্তানের মা হতে চলেছেন।

অপু বিশ্বাস অভিযোগ করেন, গত বছর থেকেই শাকিবের সঙ্গে দূরুত্ব বাড়তে থাকে এ নায়িকার। অপু বলেন, ‘কলকাতার হাসপাতালে আমি নিজেই কাগজে সই করে অস্ত্রপচারের রুমে ঢুকেছি। এটা কোন নারীর জীবেনে ঘটেছে কিনা জানি না। শাকিব আমাকে দেখতেও যায় নি। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর সন্তানের জন্ম হওয়ার কয়েক মাস পর শাকিব তার সন্তানের মুখ দেখেছে। কিন্তু এ বিষয় যেন প্রকাশ না করা হয় তার জন্য চাপ দিয়েছে। সন্তানের জন্মের পর ব্যাংকক, কলকাতায় ছিলাম কয়েক মাস। চার মাস আগে সন্তান নিয়ে ঢাকায় আসি।’

অপু ঢাকায় ফেরার পর নিজেই সাংবাদিকদের ফোন করে বলেন, ‘অন্তরালে থাকার কথা জানাবেন। মাঝে এফডিসিতে এসে সংবাদ সম্মেলন করার তারিখও জানান। কিন্তু অজানা কারণে অপু সাংবাদিকদের মুখোমুখো হন নি। এ সময় একটি জাতীয় দৈনিক পত্রিকার বিনোদন সাংবাদিক অপুর সঙ্গে যোগাযোগ রাখেন। সম্প্রতি তার সহযোগিতায় একটি বেসরকারী টিভি চ্যানেলের সরাসরি অনুষ্ঠানে গিয়ে শাকিব-অপুর সব গোপন তথ্য ফাঁস করে দেন অপু বিশ্বাস।

কিন্তু কেন হঠাৎ করে অপু বিশ্বাস এভাবে টিভি চ্যানেলে এসে ঘরের গোপন খবর ফাঁস করেছেন? এই আলোচনা এখন ফুটপাতের চায়ের দোকান থেকে অভিজাত পাড়ার ড্রুয়িং রুমে। আর শাকিব খান কেন এত বড় একটি খবরকে এভাবে চেপে রাখতে চেয়েছিলেন?

বিবাহিত নায়ক-নায়িকার রোমান্স পর্দায় দেখতে চাই না দর্শক

শাকিব খান বলেন, ‘সুপারস্টারদের ব্যক্তিজীবন প্রকাশ করতে নেই। আর সিনেমায় ক্যারিয়ার টিকিয়ে রাখতে হলে বিয়ে করা যায় না। বিবাহিত নায়ক-নায়িকার রোমান্স পর্দায় দেখতে চাই না দর্শক। অপু নিজেও যেহেতু নায়িকা হিসেবে অভিনয় করতে চাই। আমার এবং অপুর ক্যারিয়ারের কথা চিন্তা করেই বিষয়টি চেপে রাখতে বলেছি অপুকে।’

এদিকে গুঞ্জন আছে নবাগত নায়িকা শবনম বুবলির সঙ্গে গোপন প্রেমে মজেছেন শাকিব। অপু এটা সহ্য করতে পারছিলেন না। অপু একাধিকবার গণমাধ্যমকে বলেছেন, ‘আমি শাকিবকে অনেকবার বলেছি, এই মেয়েটার সঙ্গে কেন? আরো তো নায়িকা আছে। তাদের সঙ্গে অভিনয় করো। বুবলির সিনেমায় ক্যারিয়ার শুরু হলো আমারই ছেড়ে দেয়া সিনেমা দিয়ে। ‘বসগিরি’ আমার প্রাণের ছবি ছিলো। সেই ছবিতে শাকিব বুবলিকে নিয়েছে।’

বুবলির ‘ফ্যামিলি টাইম’ ছবি দেখে ক্ষুব্ধ অপু

অপু-বুবলির দ্বন্দ চূড়ান্ত আকার ধারণ করে গত মার্চ মাসে ফেসবুকে একটি ছবি প্রকাশ করাকে কেন্দ্র করে। বুবলি তার ফেসবুকে শাকিবের সঙ্গে একটি ছবি প্রকাশ করে ক্যাপশানে লিখেছেন, ‘ফ্যামিলি টাইম’। এ ছবি প্রকাশের পর বুবলিকে ফোন করে অপু অকথ্য ভাষায় গালিগালাজ করেন। বুবলি নিজেই সেই কথা গণমাধ্যমকে জানান।

অপু-বুবলির এই দ্বন্দের সময় অপুর স্বামী শাকিব খান বারবার বুবলির পক্ষ নিয়েছেন। সর্বশেষ শামীম আহমেদ রনি পরিচালিত ‘রংবাজ’ ছবিতে শাকিব খানের অনুরোধে বুবলিকে নায়িকা করা হয়। যদিও শাকিব খান দাবী করেন, প্রযোজকের চাহিদার কারণে শাকিবের নায়িকা হয়েছেন বুবলি।

প্রযোজক চাইছেন বুবলিকে, অপুকে নয়

শাকিব খান বলেন, ‘একটা ছবির নায়িকা না করায় এভাবে টিভি লাইভে গিয়ে ভুল করেছে অপু। আমি অপুকে বলেছি, কোরবানীর ঈদে তুমি সিনেমায় অভিনয় শুরু করো। ‘বসগিরি-২’তে অপুর নায়িকা হয়ে ফেরার কথা। কিন্তু অপু হঠাৎ করে ‘রংবাজ’ ছবিতে নায়িকা হতে চাইলো। কিন্তু প্রযোজক তো অপুকে চাচ্ছে না। এটা তো কমার্সিয়াল ইন্ডাস্ট্রি। বুবলি দুটো সিনেমা দিয়ে দর্শক গ্রহণযোগ্যতা তৈরি করেছে। প্রযোজক তাকে চাইছেন। কিন্তু অপু তো এখন শারিরীকভাবে ফিট না। অপুকে বলেছি, ব্যায়াম করে ওজন কমাও। তারপর কোরবানীর ঈদে নায়িকা হয়ে সিনেমায় অভিনয়’

শাকিব খানের দাবী অপু নায়িকা হতে চাই, স্ত্রী নয়। কিন্তু অপু দাবী করছেন সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করেই টিভি লাইভে গিয়েছেন তিনি। স্ত্রী এবং সন্তানের মর্যাদা প্রত্যাশা করেছেন অপু। শাকিব বলছেন, স্ত্রী-সন্তানের মর্যাদা তো দিয়েছি। সংসারের সব দায়িত্বই তো পালন করেছি। মাসে মাসে ১০-১২ লাখ টাকা দিচ্ছি। এই ঘটনার দুদিন আগেই ১০ লাখ টাকা দিয়ে এসেছি। এটা অপু নিজেও বলেছে। দুই পরিবার জানে আমাদের বিয়ের কথা। তাহলে আর কিভাবে মর্যাদা দিতে হবে?

শাকিব-অপুর দ্বন্দের মাঝে আরেকটি নাম বারবার চলে আসছে। তিনি নায়িকা বুবলি। এ ঘটনায় অবশ্য বুবলি নিরব থাকছেন। গণমাধ্যমের চাপে তিনি বলেছেন, ‘বিষয়টি শাকিব অপুর ব্যাক্তিগত। এ বিষয়ে তিনি কথা বলবেন না। আর অপু এতো বছর পর কেন এসব নিয়ে কথা বলছেন? পাল্টা প্রশ্ন ছুঁড়েছেন বুবলি।

মর্যাদার জন্য লড়ছেন অপু, শাকিবের বক্তব্য ‘মর্যাদা দিয়েছি’

এমন প্রশ্ন এখন সারাদেশের মানুষের। কেন অপু হঠাৎ মিডিয়ার সামনে ঘরের খবর জানালো? অপু বলছেন, সন্তানের ভবিষ্যতের জন্য এটা করেছেন। তিনি স্ত্রী এবং সন্তানের মর্যাদা চান। শাকিব বলছেন, মর্যাদা দিয়েছেন। অপু স্ত্রী নয়, সিনেমার নায়িকা হতে চাই। ‘রংবাজ’ ছবির নায়িকা করা হয় নি বলে এটা করেছে।